ভাসানচর পরিদর্শনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি।

মঙ্গলবার (২৪ মে) সকালে তার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল বিমান বাহিনীর হেলিকপ্টার যোগে ভাসানচর এসে পৌঁছান। একই সময়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়েরর একটি প্রতিনিধি দলও উপস্থিত ছিলেন।

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) গোবিন্দ চাকমা বিষয়টি নিশ্চিত করে বলেন, তারা হেলিকপ্টার যোগে হ্যালিপ্যাডে অবতরণ করেন। পরে বিভিন্ন ক্লাস্টারে গিয়ে রোহিঙ্গাদের সাথে কথা বলেছেন ও রোহিঙ্গাদের খোঁজ খবর নিয়েছেন। ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিকেলে ঢাকার উদ্দেশে যাত্রা করেছেন। রোহিঙ্গাদের অবস্থান পর্যবেক্ষণ করতে মূলত ভাসানচরে এসেছেন প্রতিনিধি দলটি।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক বলেন, তারা ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সুযোগ-সুবিধা ও সেবা সরেজমিনে দেখছেন। এছাড়া সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে তারা বলছেন। ভাসানচর থানা পুলিশ সার্বিক নিরাপত্তায় প্রতিনিধি দলের সাথে রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা এসে কক্সবাজারের পাহাড়ি এলাকায় আশ্রয় নেয়। এমন পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে হাতিয়ার ভাসমানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়। সে প্রক্রিয়ার অংশ হিসেবে কয়েক ধাপে ২৯ হাজার ১১৬ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে হাতিয়ার ভাসানচরে স্থানান্তর করা হয়।

জিল্লুর/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর