সাভারে এনজিও বিষয়ক ওয়াবপোর্টালের শুভ উদ্বোধন

সাভার উপজেলায় এনজিও বিষয়ক ওয়েবপোর্টাল শুভ উদ্বোধন হয়েছে। সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার (২৩ মে) দুপুরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠান সম্পন্ন হয়।

সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (গ্রেড-১, এনজিও বিষয়ক ব্যুরো) কে. এম. তারিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শিবলীজ্জামান অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে. এম. তারিকুল ইসলাম এই ওয়েবপোর্টালটির মাধ্যমে সারাদেশে সাভার উপজেলা অনেক এগিয়ে গেলো এবং একটি মডেল হিসেবে অন্যদের জন্য অনুসরণীয় হয়ে রইলো বলে জানান। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রধান লক্ষ্য হলো সাধারণ মানুষের জন্য টাইম, কষ্ট এবং ভিজিট সেভ করা।

স্বল্প সময়ে সকল সেবা কিভাবে সাধারণ মানুষের মাঝে পৌঁছে দেয়া যায় এটাই ছিলো মূল লক্ষ্য। এরকম একটি কাজ হলো সাভারে এই পোর্টালটির বাস্তবায়ন। আর নিজস্ব উদ্ভাবনী চিন্তার মধ্যে দিয়ে এই কাজটি বাস্তবায়িত করলেন সাভার উপজেলার সুযোগ্য নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশ হাঁটি হাঁটি পা পা করে অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে। ২০৪১ সালে আমরা উন্নত দেশে পরিণত হবো। এ লক্ষ্যে সরকার, রাজনীতিবিদ, জনপ্রতিনিধির সাথে বিভিন্ন এনজিওগুলোও একত্রে কাজ করছে। এদেশে স্বাস্থ্য সেবা, গৃহনির্মাণ, ক্ষুদ্র ঋণ প্রদান সহ আরও নানাবিধ কার্যক্রম এনজিওদের মাধ্যমে চলমান আছে। বিগত ৫০ বছরে এসব কার্যক্রম দ্বারা এদেশের উন্নয়নে অনেক অনেক অবদান রেখেছেন তারা। প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে এনজিওদের এই অবদানে তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

এনজিওদের মাধ্যমে এদেশে প্রতি বছর আনুমানিক ৮ হাজার কোটি টাকা বৈদেশিক অনুদান আসে উল্লেখ করে কে. এম. তারিকুল ইসলাম বলেন, এটা একটা বিরাট ব্যাপার! এনজিওদের এই কার্যক্রম প্রশংসার যোগ্য। তাই তাদের কার্যক্রম আরও গতিশীল করতে এমন একটি পোর্টাল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাকরি।

অনুষ্ঠানের সভাপতি সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম বলেন, সাভার উপজেলায় অন্যান্য উপজেলার থেকে অনেক বেশী এনজিও কাজ করে। এজন্য আলাদা আলাদা ভাবে তাদের সকল তথ্য মনে রাখা সম্ভব না। তাই সাভারে কর্মরত সকল এনজিওদের সাথে মিটিং করে আমরা সিদ্ধান্ত নেই, সাভার উপজেলায় এমন একটি পোর্টাল করবো যেখানে এনজিওগুলোর কার্যক্রমের যাবতীয় তথ্য ও উপাত্ত তারা সেখানে উপস্থাপন করবেন এবং সেখানে এগুলো থাকবে। এর ফলে মোটা মোটা ফাইলপত্র নিয়ে ঘোরাঘুরি, সময় এবং অর্থের অপচয় সহ আরও নানাবিধ বিড়ম্বনার হাত থেকে মুক্ত থাকা যাবে। পাশাপাশি সাধারণ মানুষ এটা দেখতে পাবে কীভাবে এনজিওগুলো কাজ করছে।

তিনি জানান, আমরা বিভিন্ন সময় দেখেছি, অনেক নামধারী এনজিও এবং বিভিন্ন সমিতির মাধ্যমে ঋণ গ্রহনের নামে সাধারণ মানুষ প্রতারিত হচ্ছেন। এই পোর্টালের মাধ্যমে আমরা দৃষ্টান্ত স্থাপন করতে চাই, যদি কারও সন্দেহ হয় কোনো এনজিও এরকম অনৈতিক কাজে যুক্ত হতে পারে, তাহলে তিনি আমাদের এই পোর্টালে গিয়ে ঐ এনজিও’র অনুমোদন সহ যাবতীয় তথ্য জানতে পারবেন। সরকারি নিবন্ধন থাকলে সেটা সরকারের সুপারভিশনে রয়েছে এই গ্যারান্টিটুকু সাধারণ মানুষ অন্তত পাবেন।

এনজিওদের প্রত্যয়নের আবেদন নিয়ে একটা রাশ তৈরি হওয়ার ফলে অনেক প্রত্যয়নের তদন্ত পেন্ডিং হয়ে থাকে উল্লেখ করে ইউএনও মাজহারুল ইসলাম বলেন, এই সমস্যা এই পোর্টালের মাধ্যমে অনেক কমে যাবে। এই ওয়েবসাইটের মাধ্যমে আমার সাথে অধিকতর সহজে যোগাযোগের ফলে টাইম, ভিজিট এবং কষ্ট অনেক কমে যাবে। গত ৬ মাস ধরে এই পোর্টালটির ডেভেলপ করেছেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানের এক পর্যায়ে কারিতাস বাংলাদেশ এনজিও’র পক্ষ থেকে চিকিৎসা নিয়ে সুস্থ জীবনে ফিরে আসা দশ জন মাদকাসক্তকে দশ হাজার টাকা করে অর্থ প্রদান করা হয়।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা কৃষি কর্মকর্তা, পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রমুখ সহ সাভারে কর্মরত বিভিন্ন এনজিওর কর্মকর্তাগণ।

উল্লেখ্য, ওয়েবসাইটটিতে গ্লোবাল ওয়ান, কারিতাস বাংলাদেশ, সুস্থ জীবন, কেয়ার বাংলাদেশ প্রমুখ সহ মোট ৪২টি এনজিও তাদের তথ্য সন্নিবেশিত করেছে।

আল মামুন/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর