আরও এক দারুণ সেশনে মুশফিক-লিটন, স্বস্তিতে বাংলাদেশ

বাংলাদেশকে স্বস্তিতে রাখার পাশাপাশি পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে বেশি সময় নেননি মুশফিকুর রহিম। অপর দিকে সমান তালে সাবধানে এগোচ্ছেন আরেক অপরাজিত ব্যাটার লিটন দাসও। সম্ভাবনা জাগিয়েছেন তিন অঙ্ক ছোঁয়ার।

দিনের ১৬তম ওভারেই দেশের প্রথম ব্যাটার হিসেবে মুসফিকুর রহিম করে ফেলেছেন টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান। তবে অপেক্ষা রয়ে গেছে তার সেঞ্চুরির।

চতুর্থ উইকেটে মুশফিক-লিটনের ১৬৫ রানের জুটিতে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার গড়া রানের পাহাড় অতিক্রম করার পথে রয়েছে বাংলাদেশ।

বুধবার (১৮ মে) চট্টগ্রাম টেস্টের প্রথম সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩৮৫ রান। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৩৯৭ রান টপকে যেতে টাইগারদের প্রয়োজন আর মাত্র ১২ রান।

প্রথম সেশন নিরাপদেই পার করে দিলেন আগের দিনের অপরাজিত এই দুই ব্যাটসম্যান। ৫৪ রান নিয়ে দিন শুরু করা লিটন খেলছেন ৮৮ রানে, মুশফিক ব্যাট করছেন ৮৫ রান নিয়ে। লাঞ্চে যাওয়ার আগ পর্যন্ত বাংলাদেশের স্কোর ১৩৪ ওভারে ৩৮৫ রান। উইকেট হারিয়েছে ৩টি। গতকালের প্রথম সেশনের মতো আজও কোনো উইকেট হারায়নি টাইগাররা।

এদিকে, টেস্ট ফরম্যাটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিম। তামিম ইকবালকে টপকে দেশের হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নামার আগে বাংলাদেশের পক্ষে প্রথম পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার দৌড়ে ছিলেন মুশফিক ও তামিম। তবে এই মাইলফলক স্পর্শ করার পথে রানের হিসাবে এগিয়ে ছিলেন মুশফিক।

তার প্রয়োজন ছিল ৬৮ রান। অপরদিকে তামিমকে করতে হতো ১৫২ রান। তবে ওপেনার তামিম নিজের ব্যাটিং পজিশনের সুযোগ নিয়ে প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পথে দারুণভাবেই এগোচ্ছিলেন।

দুর্ভাগ্যজনকভাবে হাতে ক্র্যাম্প করায় মাইলফলক স্পর্শ করার ১৯ রান আগেই অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলে রিটায়ার্ড হার্ট হোন বাঁ হাতি এই ওপেনার। ফলে তখন তামিমকে টপকে পাঁচে নামা মুশফিকের সামনে প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে মাইলফলকটি স্পর্শ করার সুযোগ চলে আসে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর