তেল নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পুতিন

রাশিয়ার জ্বালানি তেল সহ ধরনের তেলেও ওপর নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এবার এ প্রস্তাবিত তেল নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার (১৭ই মে) রাশিয়ার তেল ইন্ডাস্ট্রির প্রধান ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন রুশ প্রেসিডেন্ট। তেল নিষেধাজ্ঞা নিয়ে ইউরোপের দেশগুলোর উদ্দেশে পুতিন বলেন, ইউরোপের দেশগুলো তেল ও গ্যাসের ওপর নতুন নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা করেই যাচ্ছে। এসব কিছু মূদ্রাস্ফীতির দিকে নিয়ে যাচ্ছে। কিন্তু নিজেদের ভুল স্বীকার করার বদলে, তারা অন্য কারও দোষ চাপানোর জন্য খুঁজছে।

পুতিন জানান, ইউরোপের দেশগুলো স্বীকার করেছে তারা রাশিয়ার জ্বালানি ছাড়া চলতে পারবে না এবং এখনই রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা দিতে পারবে না। এ ব্যাপারে পুতিন বলেন, ইউরোপিয়ানরা এখন মেনে নিয়েছে তারা রাশিয়ার জ্বালানিকে পুরোপুরি বাদ দিতে পারবে না। আর এটি নিশ্চিত যে কিছু নির্দিষ্ট দেশে রাশিয়ার হাইড্রোকার্বনের পরিমাণ বিশেষ করে বেশি।

তিনি আরও বলেন, একটি লম্বা সময়ের আগে তারা রাশিয়ার জ্বালানি বাদ দিতে পারবে না। রুশ প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞার কথা বলতেই এখন তেলের দাম বেড়েছে। তিনি হুশিয়ারি দিয়েছেন, এসব কারণে ইউরোপিয়ানদের সবচেয়ে বেশি দামে জ্বালানি কিনতে হবে। সূত্র: সিএনএন

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর