হাওড়ে সরকারি অর্থ লুটের মহোৎসব চলছে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মন্তব্য করে বলেছেন, দেশের হাওড় অঞ্চলগুলোতে সরকারি অর্থ লুটের মহোৎসব চলছে। সেখানে যেসব বাঁধ নির্মাণ করা হয়েছে তা এতটাই দুর্বল যে, মাত্র ২৪ ঘণ্টা পানির চাপ সামলাতে পারেনি। প্রতি বছর এভাবে বাঁধ নির্মাণের নামে হাওড়াঞ্চলে সরকারি অর্থ লুটের মহোৎসব চলে। এর ফলে কৃষকরা হয় সর্বশাৃৃন্ত, অপরদিকে সরকারি দলের লোকজন ও তাদের আত্মীয়স্বজনরা হয় আঙ্গুল ফুলে কলাগাছ।

মঙ্গলবার (১৭ মে) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন তিনি। সরেজমিনে হাওড় পরিদর্শন শেষে ‘হাওড়ে বাঁধ নির্মানে কোটি কোটি টাকা লুটপাট-সর্বস্বান্ত কৃষকের ক্ষতিপূরণ দাবিতে’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয়তাবাদী কৃষকদল।

ফুড সিকিউরিটি দারুনভাবে বিপন্ন হয়ে পড়েছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, আজকে কৃষি কাজ অলাভজনক হওয়াতে প্রান্তিক কৃষকেরা তো ছেড়ে চলেই গেছে ভিন্ন পেশায়। কেউ রিক্সা চালায়। কেউ ভ্যান চালায়। অন্য কৃষকেরাও কৃষি কাজ ছেড়ে দিচ্ছে, কারণ এটা এখন আর লাভজনক পেশা হচ্ছে না। আর ধান এখন আর লোকেরা আবাদ করতে চায় না। কারণ ধানে পয়সা নাই। ফলে তারা তরমুজ ও ভু্ট্টা করছে। ফলে খাদ্যশস্যে যে সিকিউরিটি (ফুড সিকিউরিটি) দারুনভাবে বিপন্ন হয়ে পড়েছে।

দেশের লক্ষ লক্ষ কৃষককুল বিপর্যস্ত ও দিশেহারা উল্লেখ করে তিনি বলেন, ১৮ কোটি জনসংখ্যা অধ্যুষিত এই দেশে মানুষের খাদ্যের যোগানদাতা কৃষক পরিবারের সার্বিক অবস্থা খুবই নাজুক ও দুর্বিষহ। এর মধ্যে চলতি মওসুমে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ভেসে গেছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণাসহ কয়েকটি জেলার হাওড়ের লক্ষ লক্ষ হেক্টর জমির ফসল। সেই সাথে ভেসে গেছে প্রান্তিক সেসব জনগোষ্ঠীর বেঁচে থাকার স্বপ্ন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর