শক্তিশালী সেনাবাহিনী গড়ছে আফগানিস্তান

দেশ ও দেশের সীমান্তে নিরাপত্তা জোরদার করতে শক্তিশালী সেনাবাহিনী গড়ার লক্ষ্য নিয়েছে আফগানিস্তান। ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে। ইসলামিক আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। ওই বিবৃতিতে বলা হয়, ১৩০,০০০ বেশি সেনা ইতোমধ্যে নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির লক্ষ্য, এক লাখ ৫০ হাজারের মতো সেনা নিয়োগ দেওয়া। খবর টোলো নিউজের।

এমওডি-র এক মুখপাত্র ইনায়াতুল্লাহ খোয়ারাজামি বলেছেন, এক লাখ ৩০ হাজারের বেশি লোক নিয়োগ দেয়া হয়েছে এবং এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। নিবন্ধন সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে, আফগানরা একটি স্বাধীন, সুগঠিত এবং প্রতিশ্রুতিবদ্ধ সেনাবাহিনী দেখতে পাবে যারা দেশের মাটি ও সীমান্তের নিরাপত্তা প্রদান করবে। তবে নতুন সৈন্যদের ইউনিফর্ম এখনও নির্ধারণ করা হয়নি।

এই প্রঙ্গে খোয়ারাজামি বলেছেন, এমওডি-র সমস্ত প্রাক্তন মহিলা কর্মচারীদের এখনও বেতন দেওয়া হচ্ছে এবং তাদের মধ্যে কেউ কেউ এখনও মন্ত্রণালয়ের মধ্যে কাজ করছেন। উদাহরণস্বরূপ, তারা স্বাস্থ্য বিভাগ এবং অন্যান্য বিভাগে রয়েছেন। তাদের বিষয়ে ইসলামী আমিরাত ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু তারা এখনও তাদের বেতন পাচ্ছেন।

আসাদুল্লাহ নাদিম, একজন সামরিক অভিজ্ঞ বলেছেন, শিক্ষা এবং পেশাদার প্রশিক্ষণ, সক্ষমতা, সরঞ্জাম এবং বাজেট সম্পর্কে পেশাদার এবং অভিজ্ঞ ব্যক্তিদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা উচিত। সমর সাদাত নামে একজন সামরিক অভিজ্ঞ বলেছেন, একটি নিরপেক্ষ, বাস্তব, পেশাদার এবং স্বাধীন সেনাবাহিনী গঠন করা উচিত। সাবেক সরকারের আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের (এএনডিএসএফ) সদস্য ছিল সাড়ে তিন লাখের বেশি। এএনডিএসএফ ভেঙে পড়ার পর বহু সেনা সদস্য বর্তমানে গুরুতর অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে দিন পার করছেন।

বার্তাবাজার/এম.এম

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর