আমাদের হাতে মাত্র এক দিনের পেট্রল আছে : প্রধানমন্ত্রী

অর্থনীতি সংকটে পড়া শ্রীলঙ্কার পেট্রল ফুরিয়ে গেছে এবং মাত্র এক দিনের পেট্রল রয়েছে। এছাড়া জরুরি পণ্য আমদানির ব্যয় নির্বাহে ডলার নেই বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ।

সোমবার (১৭ মে) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন বলেছেন। খবর বার্তাসংস্থা রয়টার্স।

তিনি বলেন, ‘এই মুহূর্তে আমাদের কাছে শুধু ১ দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। আমাদের ত্যাগ স্বীকার এবং এই সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।’

ভারতীয় ক্রেডিট লাইন ব্যবহার করে দেশে আনা ২টি পেট্রল এবং ২টি ডিজেলের চালান আগামী কয়েক দিন স্বস্তি দিতে পারে বলে উল্লেখ করেন তিনি। তবে, শ্রীলঙ্কা ১৪টি প্রয়োজনীয় ওষুধের ঘাটতিরও মুখোমুখি হচ্ছে বলে জানান রনিল।

জ্বালানি সংকটের কারণে আজ শ্রীলঙ্কার বাণিজ্যিক রাজধানী কলম্বোতে গ্যাস স্টেশনগুলোতে অটোরিকশার দীর্ঘ সারি দেখা গেছে। দীর্ঘ সময় অপেক্ষা করেও ফিরে যেতে হচ্ছে অনেককে।

মোহাম্মদ নওশাদ নামের আরেক চালক বলেন, তিনি প্রথমে যে গ্যাস স্টেশনে অপেক্ষা করছিলেন, সেটির জ্বালানি শেষ হয়ে গেছে।

‘আমরা সকাল ৭টা-৮টা থেকে এখানে আছি। তাদের জ্বালানিও থাকবে কি না, তা এখনও বোঝা যাচ্ছে না। কার পালা কখন আসবে, কেউ জানে না। এখানে অপেক্ষা করার কোনো অর্থ হয় কি না, তাও জানি না আমরা’,

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর