গম রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

ভারতে স্থানীয় মূল্যের ঊর্ধ্বগতি রোধ করার জন্য দেশটি সাময়িকভাবে গম রপ্তানি নিষিদ্ধ করেছে। গতকাল শুক্রবার (১৩ মে) রাতে দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞপ্তি প্রকাশের আগে যেসব দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি হয়েছে, সেসব দেশে গমের চালান পাঠানো যাবে। শনিবার থেকে আন্তর্জাতিক কোনো ক্রেতার অর্ডার আর নেওয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে প্রতিবেশী দেশ ও খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা দেশগুলোতে গম রপ্তানি অব্যাহত থাকবে বলে জানায় ভারত।

গম উৎপাদনে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে চীন, তারপরই ভারতের অবস্থান।আর আন্তর্জাতিক বাজারে গম রপ্তানিতে শীর্ষে রয়েছে রাশিয়া ও ইউক্রেন। কিন্তু এই দুই দেশ যুদ্ধে জড়িয়ে পড়ায় গত ফেব্রুয়ারি থেকে ভারতে গমের চালান আসা প্রায় বন্ধ হয়ে যায়।

এছাড়া দেশটিতে মুদ্রাস্ফীতিও বাড়ছে বিপজ্জনক হারে। এপ্রিল মাসে এই হার ছিল ৭ দশমিক ৭৯ শতাংশ।পাশাপাশি মার্চ মাসে ভারতে তীব্র তাপপ্রবাহের কারণে চলতি মৌসুমে গমের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যাপকভাবে।

এই অবস্থায় দাম স্থিতিশীল রাখতে বাধ্য হয়েই দেশ থেকে সমস্ত গম রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। সূত্র : এনডিটিভি

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর