মালয়েশিয়ায় বাংলাদেশি ৫ লাখ কর্মী নিয়োগে প্রতিবাদ

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক প্রবেশে আপত্তি জানিয়েছে মালয়েশিয়ান অ্যাসোসিয়েশন অফ স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রেনারস (ইখলাস)।

মঙ্গলবার (১০ মে) সকালে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সামনে জড়ো হয়ে দেশটিতে ৫ লাখ বাংলাদেশি শ্রমিকের প্রবেশে তীব্র আপত্তি জানিয়েছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি, দাতুক মোহাম্মদ রিদজুয়ান আবদুল্লাহ বলেছেন, সরকারের উচিত দেশে বিদ্যমান বিদেশী কর্মীদের ‘ক্লিনজিং’ অভিযান চালিয়ে হোয়াইটওয়াশ করা। যে সমস্ত অভিবাসী কর্মী দেশটিতে এখনও অবৈধ হিসেবে রয়ে গেছেন তাদের বৈধ করার আহবান জানানো হয়। তার মতে, ৫ লাখ বাংলাদেশি শ্রমিকের প্রবেশ মালয়েশিয়ার অর্থনীতিতে প্রভাব ফেলবে এবং অনেক স্থানীয় শ্রমিক তাদের চাকরি হারাবে।

কুয়ালালামপুরে জালান সুলতান ইয়াহিয়া পেট্রার বাংলাদেশ দূতাবাসের সামনে এনজিও ক্লিন মালয়েশিয়া মুভমেন্ট (সিএমএম) এর সাথে ইখলাস প্রতিবাদের সময় সাংবাদিকদের জানিয়েছেন, “পার্লিসের মোট জনসংখ্যার চেয়ে ৫০০,০০০ বাংলাদেশী শ্রমিকের আগমন বেশি, এই বিদেশী শ্রমিকদের মোট আগমনে দেশের কী হবে তা ভাবতে হবে সরকারকে।

এ সময় উপস্থিত ছিলেন, ইখলাস আইন উপদেষ্টা দাতুক আজর ইরওয়ান আরিফিন ও সিএমএম প্রতিনিধি জহির খান।

এ বিষয়ে, ইখলাস এবং আরও বেশ কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও) রাষ্ট্রীয় পর্যায়ে (কমিটি) গঠন করবে এবং দেশে জনগণকে প্রতিবাদ জানাতে সমবেত হওয়ার কথা জানিয়েছেন, অ্যাসোসিয়েশনের সভাপতি, দাতুক মোহাম্মদ রিদজুয়ান আবদুল্লাহ।

তিনি বলেন, “প্রতিটি রাজ্যে আমরা একত্রিত হব, আমরা মানবসম্পদ মন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানাব যদি একজন বাংলাদেশি কর্মীকে মালয়েশিয়ায় নিয়ে আসা হয়”।

আশরাফুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর