ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ পাসের হার ৫৯.৭৭, সর্বোচ্চ নম্বর নাসরিনা ইভার

দেশের সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় এবার পাসের হার ৫৯ দশমিক ৭৭ শতাংশ। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯৪ দশমিক ৫ নম্বর পেয়েছেন নাসরিন সুলতানা ইভা নামে এক শিক্ষার্থী।

রোববার (২৪ এপ্রিল) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের পুরাতন ভবনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল ঘোষণা করেন বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৫৩ হাজার ৮২ জন। পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী। পাসের হার ৫৯ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪ দশমিক ৯০ শতাংশ), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২ দশমিক ৮৪ শতাংশ)।

তিনি আরও জানান, সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ২৫৭ জন (৪৭ দশমিক ১৬ শতাংশ), মেয়ে ২৮৮ জন (৫২ দশমিক ৮৪ শতাংশ)। এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় সর্বোচ্চ নম্বর পাওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১ দশমিক ৭৫।

এছাড়াও জানানো হয়, মুক্তিযোদ্ধা কোটায় সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮৫, সর্বনিম্ন নম্বর ২৭৯ দশমিক ৫। উপজাতী কোটায় সর্বোচ্চ ২৮২, সর্বনিম্ন নম্বর ২৬৪ দশমিক ৭৫।

এর আগে, গত ২২ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় সরকারি ৫৪৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭। এদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৮২ জন (৮০.৫৪ শতাংশ)। এবার প্রতি আসনের জন্য ১২১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেছেন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর