টিপকাণ্ডে এবার প্রতিবাদ জানাল যুক্তরাষ্ট্র

তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার টিপ পরায় পুলিশ কর্তৃক হেনস্তা করার ঘটনায় তোলপাড়। এর প্রতিবাদে বাংলাদেশিদের সঙ্গে যুক্ত হয়ে এবার ঢাকায় মার্কিন দূতাবাস প্রতিবাদ জানিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে ওই হেনস্তার ঘটনায় প্রতিবাদ ও সংহতি জানিয়ে মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে ছবি পোস্ট করা হয়েছে।

পোস্টে বলা হয়, ‘এ সপ্তাহে টিপ পরার জন্য একজন পুলিশ কর্তৃক এক শিক্ষিকা লাঞ্ছিত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশকারী সব বাংলাদেশির সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাস সম্প্রদায় যোগ দিয়েছে। যে কোনো ধরনের হয়রানি অগ্রহণযোগ্য। যুক্তরাষ্ট্র দূতাবাসের সদস্যরা বাংলাদেশের মানুষের বিভিন্নতা উদযাপনপূর্বক সব ব্যক্তির প্রতি সম্মানের আহ্বান জানিয়ে ওই শিক্ষিকা ও হয়রানির শিকার সবার সঙ্গে সংহতি জানিয়ে কপালে টিপ পরেছেন।’

গত ৩ এপ্রিল রাজধানীর শেরেবাংলা নগর থানায় তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার পুলিশের পোশাক পরা একজনের বিরুদ্ধে ‘ইভটিজিং’ এবং ‘প্রাণনাশের চেষ্টা’র অভিযোগে জিডি করেন

জিডিতে তিনি অভিযোগ করেন, কপালে টিপ পরে হেঁটে যাওয়ার সময় রাজধানীর ফার্মগেট এলাকায় লাঞ্ছিত ও হত্যাচেষ্টার মুখোমুখি হয়েছেন। মোটরসাইকেল আরোহী এক পুলিশ সদস্য তাকে এ হেনন্তা করেন।

অভিযোগে লতা বলেন, এক পুলিশ সদস্য তাকে উত্ত্যক্ত করায় তার প্রতিবাদ করলে তাকে মোটরসাইকেল চাপা দিয়ে হত্যাচেষ্টাও করেন সেই পুলিশ সদস্য।

বিষয়টি নিয়ে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। পরে অভিযোগটি নিয়ে তদন্তে নামে পুলিশ। ৪ এপ্রিল সকালে অভিযুক্ত কনস্টেবলকে শনাক্ত করে পুলিশ। পরে তাকে বরখাস্ত করা হয়।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর