বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে চিন্তিত সরকার

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, নিউজিল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে সরকার চিন্তিত।

শনিবার কূটনীতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় এ কথা বলেন তিনি। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শোক জানিয়ে শুরু হয় গতকাল শুক্রবার ডিক্যাবের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। ৫০ বছরে বাংলাদেশের কূটনীতি শীর্ষক অনুষ্ঠানে উঠে আসে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী ও পরবর্তী নানা বিষয়। রোহিঙ্গা সংকটসহ চলমান নানা বিষয় তুলে ধরেন বক্তারা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় ১০ বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। ঘটনায় নিহত হয়েছেন ২ জন, গুরুতর আহত হন ২ জন। এ ছাড়া হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩ জন। অন্য আরও ৩ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তিনি বলেন, নিহত দুজন হলেন ড. মো. আবদুস সামাদ ও হোসনে আরা পারভীন। তবে ড. সামাদের স্ত্রীর মারা যাওয়ার খবরটি সঠিক নয়। এ ছাড়া হাসপাতালে পাঁচজন ভর্তি রয়েছেন।

এর মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন মিস লিপি ও মুমতাসিন। বাকি তিনজন হলেনÑ শেখ হাসান রুবেল, শাহজাদা আক্তার, ওমর ফারুক। নিখোঁজ রয়েছেন মোজাম্মেল, জাকারিয়া ও শাওন। প্রতিমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার তারেক আহমেদ ও নিউজিল্যান্ডে অনারারি কনসাল শফিকুর রহমান এখন ক্রাইস্টচার্চে রয়েছেন। এদিকে অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশন এক জরুরি সতর্কবার্তায় ক্রাইস্টচার্চে হামলার পরিপ্রেক্ষিতে নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিদের শান্ত ও সতর্ক থাকার জন্য আহ্বান জানানো হয়। একই সঙ্গে সেখানে জনসমাগমের স্থান এড়িয়ে ও দেশটির পুলিশের নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। বাংলাদেশিদের জরুরি প্রয়োজনে ক্যানবেরা হাইকমিশনের কাউন্সিলর ফরিদা ইয়াসমিন +৬১৪২৪৪ ৭২৫৪৪ ও নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভূঁইয়ার +৬৪২১০২৪৬৫৮১৯ সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। শাহরিয়ার আলম বলেন, নিউজিল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে চিন্তিত সরকার। তাদের যে কোনো ধরনের সহায়তায় সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে। নিউজিল্যান্ডের ঘটনায় প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে সরকার নতুন করে ভাবছে বলেও জানান। ভবিষ্যতে জাতীয় দলের পরবর্তী বিদেশ সফরেও সর্বোচ্চ গুরুত্ব থাকবে নিরাপত্তায়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর