স্টামফোর্ডে মাদকবিরোধী সেমিনার

বিশ্ববিদ্যালয় ভিত্তিক দেশের প্রথম মাদকবিরোধী ফোরাম স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম। ‘মাদক ছেড়ে কলম ধর শিক্ষাকে জাগ্রত কর’ এই স্লোগান কে সামনে নিয়ে ২০১৪ সালে স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম যাত্রা শুরু করে।

আজ শনিবার (২৩মার্চ) ধানমন্ডি আনাম প্লাজায় স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম আয়োজন করেন মাদকবিরোধী সেমিনার ও আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অর্থ মন্ত্রণালয়ের মাননীয় অতিরিক্ত সচিব ড. শেখ মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বর্তমানে বাংলাদেশে প্রায় ৩০ লাখ মাদকাসক্ত তার ৮০% তরুন।

আমি আনন্দিত স্টামফোর্ড এ তরুণরা গড়ে তুলেছে মাদকবিরোধী ফোরাম এবং মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন কাজ করে যাচ্ছে। কোনভাবেই আমাদেরকে মাদকাসক্ত হওয়া যাবে না। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে যার ফলে অনেকাংশে কমে এসেছে। আমরা চাই মাদকের ব্যাবহার একেবারে কমে আসুক। তার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণদের এগিয়ে আসা উচিৎ।’

প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় মানষিক স্বাস্থ্য ইন্সটিটিউট এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ তিনি বলেন, ‘মানুষের মনের টান থেকে মাদক গ্রহণ করে। ফলে মনকে নিয়ন্ত্রণ করতে না পারলে মাদক নিয়ন্ত্রণ করা সম্ভব না। মাদকের শুরুটা হলো তামাক থেকে তার জন্য
তামাকজাত দ্রব্য পরিহার করতে হবে।

আলোচনা সভায় এসএডিএফ এর সভাপতি মনিরুল ইসলাম মনির বলেন, ২০১৪ সালে স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম যাত্রা শুরু করলেও ২০১৭ সালে ২৪ মে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ স্ট্রাস্টিজ সদস্য ও ড.ফারহানাজ ফিরোজের সহযোগিতায় স্টামফোর্ড মাদকবিরোধী ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

‘আমাদের কার্যক্রম শুধু স্টামফোর্ডে না, সারা দেশের সব ক্যাম্পাসে ছড়িয়ে দিতে চায়। মাদকমুক্ত একটি ক্যাম্পাস হলেই হবে না, সব জায়গায় মাদকের বিরুদ্ধে ইতিবাচক পরিবর্তনের মাধম্যে সারা দেশে মাদক প্রতিরোধে দৃশ্যমান পরিবর্তন আসবে।’

সাধারণ সম্পাদক হাসান মিলু বলেন, ‘আমাদের দেশের অনতম্য প্রধান সমস্যা মাদক। বন্ধুদের প্ররোচনা, কৌতুহল কিংবা হতাশার কারণে অনেকে মাদক গ্রহন করে। যখন মাদক সেবনের জন্য পরিবার থেকে টাকা পায় না, তখন তারা টাকার জন্য সমাজবিরোধী অনেক কাজে লিপ্ত হয়ে যায়। বাংলাদেশের তরুণদের বড় একটা অংশ মাদকাসক্ত।

মাদকের বিরুদ্ধে তরুণদের সচেতন করে তুলতে মাদকবিরোধী মানববন্ধন, ক্যাম্পেইন, সেমিনার, পথ নাটক, শর্টফিল্ম তৈরিসহ বিভিন্ন মাধ্যমে মাদকের কুফল তুলে ধরছে স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম।’

এছাড়াও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, এসডিএফ এর প্রধান উপদেষ্টা ড. কামরুজ্জামান মজুমদার, অধ্যাপিকা গোলশান আরা বেগম, স্টামফোর্ড পাবলিক রিলেশন অফিসার সুপা সাদিয়া সহ স্টামফোর্ড মাদকবিরোধী ফোরামের সদস্যবৃন্দ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর