নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে নামাজি মুসল্লিদের ছবি

নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে নামাজি মুসল্লিদের ছবি। কেউ মুনাজাত করছেন, কেউ রুকুতে, কেউ সেজদায়,আবার কেউ নামাজের নিয়ত বাঁধছেন।

প্রথম দেখাতে অনেকের মনে হবে জাতীয় প্রতীক পরিবর্তন করেছে নিউজিল্যান্ড। এমনই একটি ছবি ভাইরাল হয়েছে অনলাইনে। ক্রাইস্টচার্চে নিহতদের সম্মানে এমনই একটি ছবি এঁকেছেন অস্ট্রেলিয়ান কার্টুনিস্ট ক্যাম্পবেল। হাসপাতালের বেডে শুয়ে আঁকা তার এ ছবিটি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।

ক্যাম্পবেল বলেন, ‘প্রথমে আমি ৪৯ জন মানুষের ছবি এঁকেছিলাম। পরে আরও ১ জন নিহত হওয়ার কথা জানলে আরও একটি যোগ করি। পুরো সময়টি আমি হাসপাতালেই ছিলাম।

ক্রাইস্টচার্চের নৃশংস এ হামলা ভীষণভাবে দাগ কাটে ক্যাম্পবেলের মনে। কারণ কয়েকজন বন্ধু থাকার সুবাধে ক্রাইস্টচার্চ গিয়েছিলেন তিনি। হামলার ঘটনা শোনার পরই এ আইডিয়াটা মাথায় আসে তার। তাই নিহতদের স্মৃতিকে ফুটিয়ে তুলতে তার রংতুলিই কাজে লাগালেন ক্যাম্পবেল।তবে ছবিটি যে এমন ভাইরাল হবে, তা ধারণা ছিল না তার।

তিনি বলেন, রূপালি ফার্ন পাতা নিউজিল্যান্ডের জাতীয় জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা আমি জানি। সে ধারণা থেকেই নিহতদের প্রতীক হিসেবে ব্যবহার করে এটি আঁকার সিদ্ধান্ত নিয়েছি।

ক্রাইস্টচার্চ হামলার পর মুসলিম সম্প্রদায়ের পাশে নিউজিল্যান্ডবাসী যেভাবে দাঁড়িয়েছে, জাতীয় প্রতীকে মুসল্লিদের এ ছবিটি সেটিই ফুটিয়ে তুলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই ছবিটি শেয়ার হচ্ছে ব্যাপকভাবে।ছবিটিতে ঘটনার ভয়াবহতা ও মানবিকতা দুটোই অসাধারণভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন ক্যাম্পবেল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর