গভীর রাতে গ্যাসের ব্যথায় ওষুধ না পেলে যা করবেন

গ্যাস্ট্রিক যেন জাতীয় রোগ। প্রায় সব ঘরেই খাওয়ার অনিয়ম, বেশি তেলমসলা দেওয়া খাবার খেলেই যেন যন্ত্রণার সীমা থাকে না। পেটের অন্য সমস্যার তুলনায় গ্যাসের ব্যথা অনেক বেশি কষ্ট দেয়। পেটে যন্ত্রণা, বদহজম, বমি বমি ভাব- সবই গ্যাস্ট্রিকের উপসর্গ।

প্রায় সময়ই আমরা গ্যাসের ওষুধ খেয়ে এই যন্ত্রণা থেকে নিস্তার পাওয়ার চেষ্টা করি। কিন্তু বাড়িতেই মাত্র কয়েকটি উপকরণ থাকলেই সহজে বানিয়ে ফেলতে পারবেন এমন পানীয়, যা খেলে নিমেষে গ্যাসের ব্যথা উধাও হয়ে যাবে।

যেভাবে বানাবেন

একটি আলু , গাজর এবং এক ইঞ্চি আদা নিতে হবে। আদা কুচি করে বাকি উপকরণের সঙ্গে একটি ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। ভালো করে ছেঁকে নিয়ে রস বার করে নিন। এই তরল প্রতিদিন খেলে খুব তাড়াতাড়ি উপকার পাবেন। গাজর শরীরের সব বিষাক্ত পদার্থ সহজেই শরীর থেকে বের করে দেয়।

বিকল্প আরোও একটি রাস্তা আছে। পেয়ারা এবং কলা ছোট ছোট করে কেটে ব্লেন্ডারে মিশিয়ে নিন। ছেঁকে নিয়ে রস করে রেখে দিন। এই রস প্রতিদিন খেলেও কাজ দেবে। কলা এবং পেয়েরা দুইয়েই রয়েছে প্রচুর ফাইবার। তাই পেট পরিষ্কার করতে সাহায্য করে।

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর