গুগলের ভুল ধরিয়ে ৬৫ কোটি টাকা পুরস্কার!

গুগল ব্যবহার করে না এমন মানুষ খুজে পাওয়া দুর্লভ। সারাবিশ্বে গুগল ব্যবহার করে কোটি কোটি টাকা ইনকাম করছে। গুগল অন্যতম বৃহৎ এবং অন্যতম সার্চ ইঞ্জিন গুগলের বয়স ২৩ বছর হয়েছে। সারা দুনিয়া জুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল, এবং অনেকের কাছেই এটি তাদের ইন্টারনেট কার্যক্রমে এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। যদিও গুগল এখন আর শুধুই একটি সার্চ ইঞ্জিন নয়, এক বিশাল প্রযুক্তির সমাহার।

গুলক ব্যবহার মার্কিন এ জায়ান্টের ভুল, সে তো কল্পনা করা যায় না। অথচ এই গুগলের একটি-দুইটি নয় ২৩২টি ভুল ধরেছেন এক জন। আর এতে গুগল খুশি হয়ে তাকে ৬৫ কোটি টাকা পুরস্কার দিয়েছেন। শুধু তাই নয়, আমান পান্ডে নামের ওই সাইবার সিকিউরিটি এক্সপার্ট গুগলের একাধিক ভুলত্রুটির রিপোর্ট জমা দিয়ে টপ মোস্ট রিসার্চার হয়েছেন।

তিনি গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সিস্টেমের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভুল ধরেছেন। সম্প্রতি গুগলের ব্লগ পোস্ট বিষয়টি নিশ্চিত করেছে।

আমান ভারতের এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট করেছেন। ২০২১ সালেই তিনি বাগসমিরর নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। যদিও তিনি গুগলের ভুলত্রুটি ধরা শুরু করেছিলেন ২০১৯ সাল থেকে।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর