করোনার চেয়ে বেশি মৃত্যু পরিবেশ দূষণে

মহামারি করোনা ভাইরাসের কারণে গত দুই বছরে অনেক মৃত্যু হয়েছে কিন্তু তার চেয়েও বেশি মৃত্যু হয়েছে পরিবেশ দুষণজনিত কারণে। জাতিসংঘের পরিবেশ বিষয়ক প্রতিবেদন থেকে এমনটাই জানা যায়। মঙ্গলবার প্রকাশিত হয় জাতিসংঘের পরিবেশ বিষয়ক প্রতিবেদন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ ইতোমধ্যে দূষণমুক্ত পরিবেশকে মৌলিক মানবাধিকারের অন্তর্ভূক্ত করেছে। আগামী মাসে পরিষদের সভায় এই প্রতিবেদনটি উপস্থাপন করা হবে। মঙ্গলবার তার খসড়া প্রকাশিত হয়েছে মানবাধিকার পরিষদের ওয়েবাসিইটে।

এ প্রতিবেদন বলা হয়েছে—কীটনাশক, প্লাস্টিক, ইলেকট্রনিক ও রাসায়নিক দুষণ সহ বিভিন্ন কারণে পরিবেশ দুষিত হয় আর এতে গত দুই বছরে বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৯০ লাখ মানুষ, কিন্তু একই সময়ে করোনার মতো ভায়াবহ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ৫৯ লাখ মানুষ।

প্রতিবেদনে অভিযোগ করে বলা হয়, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো দূষণ প্রতিরোধে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। আরও বলা হয়, ‘পরিবেশ দূষণ ও বিষাক্ত রাসায়নিক দ্রব্য নিয়ন্ত্রণে সদস্য রাষ্ট্রসমূহ যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, সেসব যে ব্যার্থ— তা ইতোমধ্যে স্পষ্ট; এবং এই ব্যার্থতার কারণেই বিশ্ববাসীর একটি পরিষ্কার, স্বাস্থ্যকর ও টেকসই পরিবেশ পাওয়ার অধিকারের লঙ্ঘণ ঘটেছে ব্যাপকমাত্রায়।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান দূত মিশেলে ব্যাশেলেট ইতোমধ্যে পরিবেশ দূষণকে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় হুমকি বলে উল্লেখ করেছেন।

তথ্য সূত্র: রয়টার্স

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর