হুমায়ুন ফরীদির ১০ম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের মূলধারার সিনেমা ও ছোটপর্দায় তথা সার্বিক মিডিয়ায় অনেক গুণী অভিনেতা এসেছেন । হয়ত আগামী দিনেও আসবেন নতুন প্রজন্মের ভেতর থেকে। কিন্তু হুমায়ুন ফরীদির মতো গতানুগতিক ধাঁচের বাইরে এসে নিজের জাত চেনানো অভিনেতা খুব কমই দেখা যায়। এমন কোন চরিত্র ছিল না যেখানে হুমায়ুন ফরীদি তার অভিনয় দিয়ে দর্শকদের মাতিয়ে রাখতে পারেননি। আজীবন হুমায়ুন ফরীদি বেঁচে থাকবেন তার কোটি ভক্তকূলের হৃদয়ে।

তার অভিনয় জীবনে নাট্যকার বাশার মাহমুদের শিল্পী নাট্যগোষ্ঠী নামের একটি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে কল্যাণ মিত্রের পরিচালনায় ত্রিরত্ন নামের একটি নাটকে রত্ন চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে প্রথম দর্শকদের সামনে উপস্থিতি জানান দিয়েছিলেন । পরে সেই একই সংগঠনের সদস্য হয়ে, দায়ী কে, সমাপ্তি, অবিচার, টাকা আনা পাই সহ প্রায় ছয় টির মত মঞ্চ নাটকে অংশ নেন হুমায়ুন ফরীদি।

নব্বই এর দশকে হুমায়ুন ফরীদি মূলধারার চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- প্রবেশ নিষেধ, ভণ্ড, অধিকার চাই, মিথ্যার মৃত্যু, বিদ্রোহী চারিদিকে, মনে পড়ে তোমাকে, ব্যাচেলর, জয়যাত্রা, লড়াকু, দিনমজুর, দুর্জয়, শাসন বীর পুরুষ, বিশ্বপ্রেমিক, আজকের হিটলার, সন্ত্রাস, দহন, আনন্দ অশ্রু, মায়ের অধিকার, আসামি বধূ, একাত্তরের যীশু, প্রাণের চেয়ে প্রিয়, ভালোবাসি তোমাকে, কখনও মেঘ কখনো বৃষ্টি, , শ্যামল ছায়া, দূরত্ব, কি যাদু করিলা, মেহেরজান ইত্যাদি। খলনায়ক হিসেবে দর্শক তাকে চিনলেও আজকের ওটিটি প্ল্যাটফর্মের কন্টেন্ট গুলো দেখলে আফসোস হয়। এই সময়ে একজন ফরীদি থাকলে কি অভিনয় ই না আমরা দেখতে পেতাম।

উল্লেখ্য, জাতীয় চলচ্চিত্র পুরষ্কার এবং সেইসাথে একুশে পদক প্রাপ্ত অভিনেতা তিনি। আজ থেকে ১০ বছর আগে ফাগুনের এমন ই এক মাতাল হাওয়ার দিনে প্রকৃতি যখন নতুন রূপে সাজছিলো তখন দেশের মিডিয়াপাড়া যেনো হয়ে উঠেছিলো শোকের কুরুক্ষেত্র। ২০১২ সালের আজকের এই দিনেই না ফেরার দেশে পাড়ি জমান ফরীদি। আমাদের হুমায়ুন ফরীদি।

বার্তাবাজার/ এম এইচ আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর