মনসুরের কারণেই সব খোয়ালেন জিএম কাদের!

জাতীয় পার্টির চেয়ারম্যান এবং সংসদে বিরোধী দলীয় নেতা হুসেইন মুহাম্মদ এরশাদের অসুস্থতার সুযোগে বৃত্ত ভেঙে সম্মিলিত বিরোধী দলের নেতা হতে চেয়েছিলেন জিএম কাদের। সেজন্যই জাতীয় পার্টির কো-চেয়ারম্যানের পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়েছে। তাকে সংসদীয় দলের উপনেতার পদ থেকেও সরিয়ে দেয়া হয়েছে।

একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, বিএনপি জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন বিরোধীদলীয় নেতাদের সঙ্গে জিএম কাদের পর্যায়ক্রমে যোগাযোগ শুরু করেছিলেন এবং আলাপ-আলোচনা শুরু করেছিলেন। বিএনপিকে তিনি সংসদে এসে বিরোধী দলের ভূমিকা পালনের জন্য অনুরোধ জানিয়েছিলেন। জাতীয় পার্টিও খোলস ছেড়ে বেরিয়ে সরকারের সমালোচনায় মুখর হবে এমন একটা পরিকল্পনা গ্রহণ করা হয়েছিলো।

সংশ্লিষ্ট সূত্রমতে, বিষয়টি নিয়ে জিএমি কাদের সুলতান মোহাম্মদ মনসুরের সঙ্গে কথা বলেন। তিনি মনসুরকে বলেন, হুসেইন মুহাম্মদ এরশাদ ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। তিনি সংসদীয় অংশগ্রহণ করতে পারছেন না। এক্ষেত্রে তিনিই (জিএম কাদের) সংসদে বিরোধী দলের নেতা।

তিনি বলেন, সংসদে বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি নতুন রূপে আসতে চায়। সরকারের অনুগত ও আজ্ঞাবহ বিরোধী দল না হয়ে প্রকৃত অর্থে সরকারের সমালোচক হয়ে সংসদে জনগণের কথা তিনি বলতে চান।

সুলতান মনসুরও তার সঙ্গে সহমত পোষণ করেন। সুলতান মনসুরের উদ্যোগেই তিনি জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করেছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এবিষয়ে এরশাদকে কিছুই জানানো হয়নি।

বিষয়টি আঁচ করতে পেরে এরশাদের কাছে জিএম কাদেরের বিরুদ্ধে নালিশ করেন রওশন ঘেষা এক নেতা। এর প্রেক্ষিতেই জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবং সংসদ উপনেতা পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়। জিএম কাদেরের পরিবর্তে সংসদে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করবেন রওশন এরশাদ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর