স্যাটেলাইট উৎক্ষেপণে রাশিয়ার সঙ্গে চুক্তি সম্পন্ন

মহাকাশে বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য রুশ ফেডারেশনের গ্লাভ কসমসের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ। বুধবার (২ ফেব্রুয়ারি) বিকালে মহাকাশ বিষয়ক রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সাথে স‌্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক স্বাক্ষরের মধ‌্য দিয়ে আর্থ অবজারভেটরি ক‌্যাটাগরির এই স‌্যাটেলাইটটির নির্মাণের যাত্রা শুরু হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে তিনি বলেন, রাশিয়া সরকারের সহযোগিতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৮ সালের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের ধারাবাহিকতায় ২০২১ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে।

তিনি আরও বলেন, আমরা তৃতীয় সাবমেরিন কেব্‌ল সংযোগ স্থাপনে ইতিমধ্যে কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সই করেছি যা বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। আমাদের তৃতীয় অঙ্গীকার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ করা। এই সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে তার অভিযাত্রা আলোর মুখ দেখল।

তিনি আশা প্রকাশ করেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক আগামী দিনগুলোতে আরও সুদৃঢ় হবে।

বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট হবে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির স্যাটেলাইট। সাধারণত আবহাওয়া পর্যবেক্ষণ করতে এ ধরনের স্যাটেলাইট ব্যবহার করা হয়।

বাংলাদেশ ২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবে প্রবেশ করে বাংলাদেশ।

প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণে দুই হাজার ৯০২ কোটি টাকা খরচ হয়। বঙ্গবন্ধু-১ ছিল মূলত কমিউনিকেশন স্যাটেলাইট। বাংলাদেশের জন্য এই স্যাটেলাইটটি তৈরি করেছিল ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালাস এলিনিয়ার স্পেস।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফলতার ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কার্যক্রম শুরু করে বাংলাদেশ।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর