ইতালির প্রধানমন্ত্রীকে অপহরণের দায় স্বীকার: চিঠি নিলামে

ঘোর আপত্তি ছিলো ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী আলদো মোরোকে অপরহণের দায় স্বীকার করা চিঠিটা নিলামে বিক্রি নিয়ে। এতো আপত্তির পরও ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী আলদো মোরোকে অপরহণের দায় স্বীকার করে লেখা চিঠিটি শেষ পর্যন্ত নিলামে বিক্রি হলো।

১৯৭৮ সালে কমিউনিস্ট গেরিলা বাহিনী রেড ব্রিগেড অপহরণ করেছিল মোরোকে। ওই চিঠিতে রেড ব্রিগেড দাবি করেছিল সাম্রাজ্যবাদীদের কুকর্মে সহযোগিতা করছিলেন মোরো। সেই চিঠিটি ছিলো দুই পৃষ্ঠার।

রোমের বেরতোলামি অকশন হাউস বৃহস্পতিবার চিঠিটি ২৬ হাজার ইউরোতে বিক্রি করেছে; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৫ লাখ টাকা।
এর আগে চিঠিটির যখন মূল্যনির্ধারণ করা হয়েছিল তখন মনে করা হয়েছিল এর দাম ১৩০০ থেকে ১৭০০ ইউরোর মধ্যে থাকবে। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল নিলামে তার চেয়ে বেশি দামে বিক্রি হলো চিঠিটি।

এতে রেড ব্রিগেডের লোগো মুদ্রিত রয়েছে। ভেতরে লেখা ছিলো – রেড ব্রিগেডের অস্ত্রধারী একটি বাহিনী ক্রিস্টিয়ান ডেমোক্রেটসের প্রেসিডেন্ট আলদো মোরোকে অপহরণ করেছে এবং তাকে সাধারণ বন্দিদের একটি কারাগারে রাখা হয়েছে।

একই গোষ্ঠীর হাতে প্রাণ হারান সাংবাদিক মারিও ক্যালাব্রেসির বাবা। তাকে যখন হত্যা করা হয় তখন তিনি মিলানের পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করছিলেন।

সূত্র : বিবিসি।
বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর