কালিগঞ্জে আওয়ামীলীগের পাল্টাপাল্টি কর্মসূচি, প্রশাসনের কঠোর অবস্থানে পন্ড

সাতক্ষীরার কালিগঞ্জের ধলবাড়িয়ায় আওয়ামীলীগের পাল্টা-পাল্টি কর্মসূচি ঘটনায় চরম উত্তেজনার সৃষ্টি হয়। তবে প্রশাসনের কঠোর অবস্থানের কারণে সকল কর্মসূটি পন্ড হয়েছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারী) বিকেলে উপজেলার ধলবাড়িয়া চৌমুহনিতে অবস্থিত ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয়
এলাকায় এ ঘটনা ঘটে।

সরেজমিন জানা যায়, ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সজল মুখার্জি ও সাধারণ সম্পাদক নাজমুৎ শাহাদাত রাজার মধ্যে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছে। যার কারণে দলীয় নেতা-কর্মীসহ সাধারণ মানুষের মধ্যে ভীতি সঞ্চয় হয়েছে।

ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সজল মুখার্জি জানান, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আমি দলীয় প্রার্থী হিসেবে মনোনিত হই। ওই সময়ে দলের সাধারণ সম্পাদক নাজমুৎ শাহাদাত রাজা দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে নৌকার বিরোধীতা করে এবং তার আপন ছোট ভাই বাদশাকে সমর্থন করে। তখন উপজেলা আওয়ামীলীগ তাকে সাময়িক বহিষ্কার করে।

একই সময়ে ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি গফফার মল্লিক সমর্থন করে নৌকার বিদ্রোহী প্রার্থী গাজী শওকাত হোসেনকে। নির্বাচনের পর থেকে গফ্ধসঢ়;ফার মল্লিক ও রাজা একসাথে হয়ে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। তবে আমরা সকল ষড়যন্ত্র উপেক্ষা করে দলীয় নেতা-কর্মীদের নিয়ে এগিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিকেলে আওয়ামীলীগ অফিসে আলোচনা সভার আয়োজন করা হয়। কিন্তু হঠাৎ গত ২/৩ দিন আগে গফফার মল্লিক ও রাজা ষড়যন্ত্র করে একই সময়ে তারা পৃথক আরেকটি সভার আয়োজন করে। আজ আলোচনা সভায় আসার পর তারা নৌকার বিদ্রোহী প্রার্থী ঘোড়া প্রতীকের চেয়ারম্যান গাজী শওকাত হোসেনকে সাথে নিয়ে আমাদের সভায় বাঁধা প্রদান করে।

ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাজমুৎ শাহাদাত রাজা বলেন, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব এ.কে ফজলুল হকের বিরুদ্ধে কু- রুচিপূর্ণ বক্তব্য ও মোবাইলে কথপোকথন হ্যাকিং করায় সজল মুখার্জিকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। তারপরও সজল মুখার্জি দলীয় নির্দেশনা অমান্য করে আওয়ামীলীগ অফিস দখল করে বসে আছে। নিয়ম অনুযায়ী ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি গফফার মল্লিক। বৃহস্পতিবার বিকেল ৪ টার দিকে আওয়ামীলীগ অফিসে আমাদের একটি আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। আমরা সেজন্য দলীয় নেতা-কর্মীদের নিয়ে অফিসে এসে দেখি সজল মুখার্জি অফিস দখল করে বসে আছে এবং আমাদের আলোচনা সভায় বাঁধা প্রদান করে।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাষ্টার নরীম আলী মুন্সি ও সাধারণ সম্পাদক এনামুল হোসেন ছোট বলেন, বেলা সাড়ে ৪ টার দিকে আমরা ঘটনাস্থলে গিয়েছিলাম। এরপর ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের দু’গ্রুপের নেতা-কর্মীদের সাথে কথা বলে পরিস্থিতি শান্ত করি। তারা আরও বলেন, ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাজমুৎ শাহাদাত রাজা ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে থাকায় তাকে বহিষ্কার করা হয়। সভাপতি সজল মুখার্জিকে বহিষ্কারের জন্য জেলা আওয়ামীলীগ নির্দেশনা দিয়েছেন তবে কেন্দ্রীয় আওয়ামীলীগ থেকে বহিষ্কার না করার জন্য জানিয়েছেন। সেজন্য কেন্দ্রীয় নির্দেশনা অনুসরণ করে জেলা আওয়ামীলীগের চিঠি গ্রহণ করিনি বলে জানান তারা।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্জ্ব মোহাম্মদ নজরুল ইসলামের মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, সজল মুখার্জিকে এখনও বহিষ্কার করা হয়নি। তবে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটতে পারে সে জন্য দিনভর ঘটনাস্থলে পুলিশ মোতায়েন ছিলো। বর্তমানে পরিস্থিতি শান্ত।

শাওন/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর