বাংলাদেশে র‍্যাবকে বন্ধ করে দেওয়া উচিৎ: জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, পুলিশ থাকার পরও দেশে র‍্যাব থাকতে হবে কেনো? র‍্যাবের বর্তমান যে কার্যকলাপ সে হিসেবে দেশে র‍্যাব থাকা উচিৎ-ই না। র‍্যাবকে বন্ধ করে দেওয়া উচিৎ। বিচার বহির্বুত হত্যাকাণ্ড, মাদক ইত্যাদি ইস্যুতে র‍্যাব যে কর্মকাণ্ড করছে তাতে বিশ্বে নিষিদ্ধ হওয়াটাই স্বাভাবিক। বিশ্বের বিভিন্ন দেশ তাদের এ্যাম্বেসি, সংস্থার মাধ্যমে র‍্যাবের কার্যক্রম দেখছে। যদিও র‍্যাবের শুরুটা করেছিলো তৎকালীন বিএনপি সরকার। র‍্যাব সংকট উত্তরণে সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম পাগলায় পাগলা গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্প ও অপারেশনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, শিক্ষামন্ত্রী চাইলে বিষয়টি তাৎক্ষণিকভাবেই শেষ করতে পারতেন। তার উদাসীনতায় শাবি ইস্যুতে অনেক জল ঘোলা হয়েছে। শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা কোনোভাবেই উচিৎ হয়নি। অর্থসহায়তাকারীদের গ্রেফতার করা ঠিক হয়নি। আমি টাকা প্রদান করলে আমাকেও কী গ্রেফতার করা হতো? শিক্ষার্থীদের উপর থেকে দ্রুত মামলা প্রত্যাহার করা হোক।

তিনি আরও বলেন, সরকার সব সময় ভুল পথে হাঁটে। যারা সরকারের সমালোচনা করেন তাদের সহ্য করার ক্ষমতা সরকারের নেই। যে কোনো ইস্যুতে নিজেদের স্বার্থে সরকার অন্ধ হয়ে যায়। আমাদের দেশে যারা রাজনীতি করেন তাদের মাঝে সহিষ্ণুতার অভাব রয়েছে। সারা পৃথিবীতেই লোকজন সরকারের সমালোচনা করছেন। তারা সহ্য করতে পারেন, আমরা পারি না। এটা হতে পারে না।

এসময় পাগলা বাজার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের উদ্যোগে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ মেডিকেল টিমের (মেডেসিন, গাইনী, চক্ষু, শিশু ও সার্জারী) বিভিন্ন চিকিৎসা সেবা পরিদর্শন ও পরামর্শ প্রদান করেন তিনি।

পরিদর্শনের সময় পাগলা গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক মো. আবদুল আউয়ালসহ গণস্বাস্থ্যের কেন্দ্রিয় হাসপাতালের বিশেষজ্ঞ ২৭ জন চিকিৎসক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নেওয়াজ/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর