মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী প্রতিহিংসার রাজনীতি: হানিফ বাংলাদেশী

দেশের মানবাধিকার লঙ্ঘনের ঘটনার জন্য পরোক্ষ ভাবে প্রতিহিংসার রাজনীতি দায়ী বলে দাবি করেছেন হানিফ বাংলাদেশী। বুধবার (২৬ জানুয়ারি) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি তিনি এ দাবি জানান।

হানিফ বাংলাদেশী বলেন, গুম খুন বিচার বর্হিভুত হত্যা কখনো কাম্য নয়। পৃথিবীতে নিকৃষ্টতর মানবাধিকার লঙ্ঘনের নাম হলো গুম। বাংলাদেশের রাজনৈতিক দলগুলো ৫০ বছর যাবত এই ন্যাক্কারজনক অস্ত্র ব্যবহার করে রাজনীতি করছে। র‌্যাবের এর নিষেধাজ্ঞার জন্য র‌্যাব যতটা দায়ী তার চেয়ে বেশী দায়ী বাংলাদেশের প্রতিহিংসার রাজনীতি।

তিনি আরো বলেন, কেউ দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকার জন্য আর কেউ ক্ষমতায় আসার জন্য রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে এই গুম খুনকে অস্ত্র হিসাবে বেছে নিয়েছে। ৫০ বছর যাবত রাজনৈতিক দলগুলো রাজনীতির নামে অপরাজনীতি, শাসনের নামে দুঃশাসনে চর্চা করছে। যে দল যখন রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে সে দল দলীয় বিবেচনায় যোগ্যদের বঞ্চিত করে র‌্যাব, পুলিশসহ বিভিন্ন বাহিনী ও প্রশাসনের সকল স্তরে নিজেদের দলীয় আদর্শের লোক নিয়োগ দিয়ে থাকে। দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া সেই অতি উৎসাহী লোকগুলো দলের প্রভাব খাটিয়ে নানা রকম অন্যায় করে। নিরাপত্তা বাহিনী গুলোতে কিছু খারাপ লোক থাকতে পারে, কিন্তু পুরো বাহিনী খারাপ নয়।

হানিফ বাংলাদেশী বলেন, বিশাল জনসংখ্যার এই দেশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জননিরাপত্তাসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। বাহিনীর কোন সদস্য স্ব-প্রনোদিত হয়ে কাউকে হত্যা করার নজির খুব কম, শুধু উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অনৈতিক কাজ করে থাকে। উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশ পালন না করলে চাকুরী হারানোসহ নানা শাস্তির সম্মুখীন হওয়ার ভয়ে অমানবিক নিষ্ঠুর কাজ করতে বাধ্য হয়। বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সদস্যরা জাতিসংঘের শান্তি মিশনে সুনামের সহিত দায়িত্ব পালন করে বহির্বিশ্বে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন এবং বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন। এখন কিছু বিতর্কিত কর্মকান্ড ও নানা রকম ষড়যন্ত্রের কারনে দেশ বিদেশে নিরাপত্তা বাহিনী গুলোর সুনাম নষ্ট হচ্ছে। বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে, এতে দীর্ঘ মেয়াদে বাংলাদেশ ক্ষতির সম্মুখীন হবে।

তিনি বলেন, এই দেশের একজন সাধারণ নাগরিক হিসাবে বলবো রাজনীতি যদি জনকল্যাণে হয় তাহলে দেশ ও জনগণের ক্ষতিকর রাজনীতি সবার পরিহার করা উচিত। দেশবাসীর উচিত যে সব দলগুলো লবিস্ট নিয়োগ করে দেশের ভাবমূর্তি নষ্ট করেছে, প্রতিহিংসার চর্চা করছে দলগুলোর প্রতি সমর্থন পুনর্বিবেচনা করা। এই দেশ একক কোন ব্যক্তি বা দলের নয়, আমার আপনার আমাদের সবার প্রিয় বাংলাদেশ।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর