ঝাড়খণ্ডে মধ্যরাতে ভয়াবহ বিস্ফোরণ, ট্রেন বন্ধ অনেক রুটে

রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গিরিডি জেলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভারতের হাওড়া-গয়া-দিল্লি রেল রুটের এবং অনেক ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। আজ ২৬ জানুয়ারি বুধবার রাতের দিকে ধানবাদ-গয়া ডিভিশনের কারামাবাদ ও চিচাকি স্টেশনের মাঝামাঝি এলাকায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

শুরুতেই পুলিশ ধারণা করছে, মাওবাদীরা এ বিস্ফোরণ ঘটিয়েছে। ঘটনাস্থল থেকে মাওবাদীদের একাধিক পোস্টার মিলেছে। চরমপন্থি গোষ্ঠীটির বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল বলেও ধারণা পুলিশের। বিস্ফোরণের ঘটনার পর নিরাপত্তার স্বার্থে হাওড়া-দিল্লি রেল রুটের গোমো-গয়া (জিসি) রুটের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে ধানবাদ-দেহরি এক্সপ্রেস। একইসঙ্গে গয়া-আসানসোল প্যাসেঞ্জার এবং আসানসোল-বারাণসী প্যাসেঞ্জারও বাতিল করা হয়েছে।

এই ঘর্টনায় রাজধানী এক্সপ্রেস এবং নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। বিস্ফোরণের পর নয়াদিল্লি-শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, নয়াদিল্লি-হাওড়া এসব ট্রেন ধানবাদ-গয়া রুটের পরিবর্তে পটনা-ঝাঁঝর রুট হয়ে চলবে বলেও রেল কর্তৃপক্ষ জানিয়েছে।

পুলিশ সূত্রে খবর, ঝাড়খণ্ড-বিহার বন্ধের ডাক দেওয়ার পর থেকেই মাওবাদীরা রেলকে টার্গেট করেছে। ২৭ জানুয়ারি ঝাড়খণ্ড-বিহারে বন্ধের ডাক দিয়েছিল মাওবাদীরা। সিপিআই পলিটব্যুরোর সদস্য প্রশান্ত বোস এবং তার স্ত্রী শীলা মারান্ডিকে গ্রেপ্তারের প্রতিবাদে এই বন্ধ ডাকা হয়েছিল।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর