বৃহস্পতিবার পাস হচ্ছে নির্বাচন কমিশন আইন

দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় জাতীয় সংসদের অধিবেশন সংক্ষিপ্ত করা হচ্ছে। আগামীকাল (২৭ জানুয়ারি) বৃহস্পতিবার সংসদ অধিবেশনে পাস হতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি) আইন। এবং একই সাথে বৃহস্পতিবার শেষ হচ্ছে চলতি অধিবেশন। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক সংসদ অধিবেশনে আইনটি পাসের জন্য প্রস্তাব করবেন। জাতীয় সংসদের বৃহস্পতিবারের কার্যসূচিতে এ তথ্য জানানো হয়েছে।

কার্যসূচিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের নিমিত্তে প্রণয়নকল্পে আনীত বিলটি (প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল, ২০২২) স্থায়ী কমিটি কর্তৃক সুপারিশকৃত আকারে অবিলম্বে বিবেচনায় নিয়ে পাসের প্রস্তাব করবেন। পরে বিলটি যাচাই-বাছাইয়ের জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে সম্প্রতি দেশের ২৫টি দলের সাথে আলোচনা করে ইসি গঠনে স্থায়ী সমাধান হিসেবে আইন প্রণয়নের উপর জোর দেয়। দলগুলোর প্রস্তাবে রাষ্ট্রপতি সম্মতি প্রকাশ করেন। সরকারও স্বীকার করে এর প্রয়োজনীয়তা। যদিও সেই অবস্থান পরিবর্তন করে অনেকটা আকস্মিকভাবে নির্বাচন কমিশন আইন প্রণয়নে কাজ শুরু করে সরকার।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর