সাভারে করোনা সংক্রমণের হার শতকরা ৫০!

সাভারে করোনা সংক্রমণের হার ক্রমবর্ধমান হারে বেড়েই চলেছে। সর্বশেষ গত ২৫ জানুয়ারির প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী এই হার শতকরা ৫০! বুধবার (২৬ জানুয়ারি) সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও (মেডিকেল অফিসার, ডিজিজ কন্ট্রোল) ডা. আরমান আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

বার্তা বাজারকে তিনি জানান, গত ২৫ জানুয়ারি তারিখে সাভারে মোট ৫৬ জনের করোনার নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে ২৮ জন পজিটিভ সনাক্ত হয়েছেন যা আমাদের জন্য একপ্রকার অশনিসংকেত। এজন্য সঠিক নিয়মে মাস্ক পরিধান সহ সকল স্বাস্থ্য বিধি মেনে চলার কোনো বিকল্পই নেই এই মুহুর্তে।

তবে সাভারে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সকলের ‘মনস্তাত্ত্বিক পরিবর্তন’ ব্যতীত আর কোনো পথ খোলা নেই জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা।

বার্তা বাজারকে তিনি বলেন, করোনার বিরুদ্ধে যুদ্ধে ঠিক এই মুহুর্তে সকলের ‘মনস্তাত্ত্বিক পরিবর্তন’ প্রয়োজন। শুধু আইন প্রয়োগ করেই এখন করোনা নিয়ন্ত্রণ সম্ভব না। সকলের ভিতর সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি মানার এবং আরোপিত বিধি-নিষেধ মানার যোগ্যতা আপনাতেই তৈরী হতে হবে। জোর করে কাউকে কতক্ষণ আর মাস্ক পরিধান করানো যাবে?

তিনি আরও জানান, এক্ষেত্রে যুব সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তারা নিজেরা সচেতন হবে এবং শহরতলি, গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষকে সচেতন করবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত এই করোনা যুদ্ধে সকল জনপ্রতিনিধি, বাস মালিক, রাজনীতিবিদ, মসজিদের ইমাম, পল্লী চিকিৎসক, সাংবাদিক সহ সকল পেশাজীবি সহ সবাই মিলে এক্ষেত্রে কাজ করতে হবে। তবেই করোনা নিয়ন্ত্রণ সম্ভব।

ডা. হুদা বলেন, সাভারে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এবং মাস্ক বিতরণ সহ নানান সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন। পাশাপাশি সাভার উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটিও আমাদের সর্বোচ্চটুকু করছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ইনশাআল্লাহ সাভারে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনবো আমরা। এজন্য অবশ্যই সকলে মাস্ক পরিধান করবেন, স্বাস্থ্য বিধি মেনে চলবেন এবং যতটা সম্ভব জনসমাগম এড়িয়ে চলবেন।

প্রসঙ্গত, সাভার উপজেলায় এই রিপোর্ট লেখা পর্যন্ত মোট করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৩,৬২৭ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৪৪৭৭ এবং মোট মৃত্যুর সংখ্যা ৬৪। আক্রান্ত হবার পর সুস্থ হয়েছেন মোট ৪০৬০ জন। সুস্থতার হার শতকরা ৯০.৬৯। বর্তমানে সাভারে পজিটিভ রোগীদের ৪০৪ জন হোম আইসোলেশনে এবং ২ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন।

আল মামুন খান/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর