বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার রহস্যজনক মৃত্যু

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ৯ জেব্রার রহস্যজনক মৃত্যুর অভিযোগ উঠেছে। পার্কের বিতর মারামারি করে চারটি জেব্রা এবং অন্যান্য পাঁচটি জেব্রা ইনফেকশনাল ডিজিজে মারা গেছেন।

আজ (২৫ জানুয়ারি) মঙ্গলবার বিকেলে পার্কের ঐরাবতী বিশ্রামাগার মিলনায়তনে গনমাধ্যমকে এ তথ্য জানান এ সংক্রান্ত বিশেষজ্ঞ বিশেষ মেডিকেল বোর্ডের সদস্য ও প্রাক্তন চীফ ভেটেরিনারি অফিসার ডা. এ বিএম শহীদুল্লাহ।

ডা. এ বিএম শহীদুল্লাহ জানান,‘হঠাৎ করে গায়ের তাপমাত্রা বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা দিয়ে ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে জেব্রাগুলো মারা গেছে। এ মুহূর্তে আটটি প্রেগন্যান্ট জেব্রা নিবিড় পর্যবেক্ষণে রয়েছে। মারা যাওয়া জেব্রাগুলোর মধ্যে মাদী ৭টি ও ২টি পুরুষ। পার্কে বর্তমানে জেব্রা রয়েছে মোট ২২টি। এর মধ্যে সাতটি মাদী ও ১৪টি পুরুষ জেব্রা রয়েছে।’

তিনি আরও জানান, জেব্রার নিরাপদ আবাসনের জন্য মোট ১০ দফা সুপারিশ করা হয়েছে। এগুলো হল জেব্রাগুলোকে আলাদা করে রাখতে হবে। আপাতত যেখান থেকে ঘাস দেওয়া হতো। সেখান থেকে ঘাস সরবরাহ বন্ধ রাখতে হবে। যেসব ব্যাকটেরিয়ার ভ্যাকসিন নেই। সেসব ব্যাকটেরিয়া থেকে বাঁচাতে খাবারের সঙ্গে এন্টিবায়োটিক পাউডার ব্যবহার করতে হবে। খাবারগুলো টুকরো করে কেটে ট্রে’র মধ্যে পানিতে করে দিতে হবে।

আগে কেন মারামারি করেনি এমন প্রশ্নের জবাবে তিনি জানান, পুরুষ জেব্রাগুলোর মধ্যে কোন প্রাণীটি আগে প্রজনন করবে সেজন্য নিজেদের মধ্যে মারামারি লেগে যায়। চিড়িয়াখানা বা সাফারী পার্কেও এরকম ঘটনা ঘটে থাকে। এটি নতুন নয়।

পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির বলেন, ‘সাফারী পার্কে চিকিৎসক জনবল কম। প্রাণী চিকিৎসায় পাঁচজনের একটি সেট আপের জন্য প্রস্তাব করা হয়েছে। বেশ কয়েকটি নমুনা পরীক্ষার জন্য বিভিন্ন ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। বেশিরভাগ প্রতিবেদন জমা দিয়েছে। তা থেকেই মেডিকেল বোর্ড উল্লেখিত কারণগুলো চিহ্নিত করেছেন।’

তিনি আরও বলেন, ‘নতুন বছরের শুরুর মাসে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ৯টি জেব্রা মারা গেছে। পার্কের হিসেব অনুযায়ী এত অল্প সময়ে প্রায় এক তৃতীয়াংশ জেব্রার মৃত্যু হয়েছে।’

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর