দেখা মিলেছে করোনার নতুন উপসর্গ

মিক্রন নিয়েই আমাদের যখন ভয়াবহতার কমতি হচ্ছে না ঠিক তখনই ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজি নতুন উপসর্গের কথা শোনালো। সমীক্ষা বলছে, করোনার যেসব উপসর্গের কথা আমরা জানি তার সাথে নতুন করে যুক্ত হয়েছে চর্মরোগ। স্কিন প্রবলেম বা চর্মরোগ নতুন দিকমার্তা আনছে করোনায়। উল্লেখযোগ্য করোনার উপসর্গ গুলো হলো সর্দি, জ্বর, গলাব্যথা, গলা শুকিয়ে যাওয়া, শরীরের জয়েন্টে ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব, মাথা ঘোরা, শরীর দুর্বল অনুভব হওয়া ইত্যাদি।

সম্প্রতি প্রকাশিত ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজি এক রিপোর্টে প্রকাশিত হয়েছে, ৮.৮ শতাংশ কোভিড রোগী এখন ত্বকের কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে। সেখানে ত্বকের সমস্যাগুলোর মধ্যে পাঁচ ধরনের র‌্যাশের কথা উল্লেখ করা হয়েছে।

আরও এক ধরনের করোনার চর্মরোগ দেখা যাচ্ছে তা হলো হাইভস। এ ধরনের চর্মরোগে আপনার সারা শরীরে কয়েক ঘণ্টার মধ্যে র‌্যাশে ভরে যাবে। হাত ও পায়ে সাধারণত লাল লাল চাকা ভাব দেখা দেয়। প্রায় দুই সপ্তাহের মতো স্থায়ী এ র‌্যাশকে নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এ উপসর্গটি করোনা আক্রান্তের শুরুর দিকের একটি লক্ষণ।

বার্তাবাজার/আর এম সা

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর