কবরস্থানে কবর খুড়তেই পানি!

কিশোরগঞ্জরে ভৈরবে পৌর কবরস্থানে কবর খুড়তেই মিলে পানি। একটি লাশের জন্য কমপক্ষে ২ থেকে ৪টি কবর খুড়ে নির্ধারণ করতে হয় ১টি। গত ৩/৪ বছর ধরে লাশ দাফনে সমস্যা হচ্ছে। তাছাড়া রক্ষণাবেক্ষণের অভাবে বহিরাগত ও বখাটেদের নিরাপদ স্থান এর দ্রুত প্রতিকার ও সমাধান চায় পৌরবাসী।

পৌর মেয়র লাশ দাফনের সমস্যার জন্য উন্নয়ন কমিটির মাধ্যমে কবরস্থানের সকল সমস্যা সমাধাণের আশ্বাস দিয়েছেন। প্রায় ৩শত বছর পূর্বে ভৈরব রেলওয়ে ষ্টেশন এলাকায় পৌরবাসীর জন্য একটি নির্ধারিত কবরস্থান স্থাপন করা হয়। যা আজ পরিধি বেড়ে ৪ একরে (১২ বিঘা) বিশাল আকার ধারণ করেছে, যাহা আজ ভৈরব পৌর কবরস্থান হিসাবে পরিচিত। কবরস্থানে পূর্ব ও দক্ষিণ দিকে স্থায়ী জলাশয়রূপ নিয়েছে ও পশ্চিম দিকে রেলওয়ের গভীর পুকুর আর একমাত্র উত্তর দিকে স্থলযুক্ত ঢাকা চট্টগ্রাম সিলেট রেলপথ। গত ৩/৪বছর যাবৎ মাটি ডেবে যাওয়ায় ৩ দিকে পানি ও জলাবদ্ধতার কারণে কবর খুড়তেই মিলে পানি।

ভূক্তভোগী মনির হোসেন, শাহজাহান মোল্লাসহ আরো অনেকে জানান, কবরের স্থান নির্ধারণ করলে কাঙ্খিত স্থানে কবর দেওয়া যায় না। প্রতিটি কবর খুড়তেই মিলে পানি। কবরে সাড়ে ৩ হাত মাটি খুড়তে গেলে ২ হাত মাটি খুড়তেই কবরের নিচ থেকে উঠে পানি। কবর খুড়তে নিচ থেকে চুষে পানি উঠায় কবর তৈরী করতে সমস্যা হচ্ছে। কবররের দুই পাশ বার বার ভেঙ্গে যাওয়ায় বিরম্ভনায় পরতে হচ্ছে।

অনেক সময় কবরের মাটির পানির মধ্যেই কলাগাছ দিয়ে কলাগাছের উপর লাশ শুয়াতে হয়। এ ছাড়া কবরস্থানটি বাউন্ডারি দেয়াল না থাকায় রক্ষণাবেক্ষণের অভাবে ভৈরব রেলওয়ে জংশন সংলগ্ন হওয়ায় এখানে বহিরাগত ও বখাটে মাদক সেবনকারি ও ছিনতাইকারিরা নিরাপদ স্থান হিসাবে ব্যবহার করে থাকে। এতে দিন দিন খোবে ফাটছে ভূক্তভোগী ও বাসিন্দাদের। কবর তৈরীর সমস্যা সমাধান করে পৌরবাসীর দূর্ভোগ লাগব করতে এগিয়ে আসবে পৌর কর্তৃপক্ষ, এটাই ভৈরব পৌরবাসীর প্রত্যাশা।

এ বিষয়ে ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু জানান, এটি ভৈরব পৌরবাসীর জন্য একটি বড় কবরস্থান গভীর পুকুেরর কারণে কবরস্থানে জলাশয়রূপ নিয়েছে কবর খুড়লেই মিলে পানি। এখানে রক্ষণাবেক্ষণের অভাবে বহিরাগত ও বখাটেদের উৎপাত আছে পৌর মেয়রের দৃষ্টি আর্কষণ করে দ্রুত সমস্যা সমাধানের অনুরোধ করেন তিনি।

এ বিষয়ে ভৈরব পৌরসভার মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেনু দুঃখ প্রকাশ করে জানান, চলমান এই সমস্যার কারণে পৌরবাসী কিছুটা ভোগান্তি হচ্ছে। তিনি এই সমস্যা সমাধানের জন্য একটি উন্নয়ন কমিটির মাধ্যমে মাটি ভরাট ও সকল সমস্যা দ্রুত সমাধান করার আশ্বাস দিয়েছেন।

জামাল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর