কুষ্টিয়ায় ১৭ টি ইটের ভাটায় ৪৩ লক্ষ টাকা জরিমানা

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও কাঠ পোড়ানোর দায়ে। কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তর ১৭ টি ইটের ভাটায় ৪৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় করে।

রোববার (২৩ জানুয়ারি) সকাল থেকে শুরু হওয়া এ অভিযানে কুষ্টিয়ার ভেড়ামারাতে অবৈধ ইটভাটায় এই জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। তিনি জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬টি ইটভাটা রয়েছে; যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

মোশারফ হোসেন/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর