উন্নয়নের নামে সৌন্দর্য বর্ধন ঝাউ গাছ নিধন শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল

পটুয়াখালী শহরের সার্কিট হাউজের সামনে ঝাউতলায় গাছ কেটে কথিত সৌন্দর্যবর্ধন ও আধুনিক ল্যাম্প পোস্ট নির্মাণের প্রতিবাদে প্রতিবাদ মিছিল করেছে জেলার সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

আজ (২৩ জানুয়ারী) রবিবার সকাল দশটায় টায় পটুয়াখালী সরকারি কলেজ চত্বর থেকে শুরু হয়ে ঝাউতলায় গিয়ে শেষ হয় প্রতিবাদ মিছিলটি।

প্রতিবাদ মিছিলের ব্যানারে ‘ঝাউবনে আর গাছ নাই, আনন্দের আর সীমা নাই’ এবং ‘আর চাইনা ছায়ায় ঘেরা গাছ, পিচের রাস্তায় হাটবো ‘বারো মাস’ স্লোগান ব্যবহার করা হয়। নিরব প্রতিবাদ হিসেবে এ স্লোগান এবং প্রতিবাদ মিছিলের স্থানে আনন্দ মিছিল উল্লেখ করা হয়। এছাড়া গাছ নিধনের নিরব প্রতিবাদ হিসেবে সর্ব সাধারণের মাঝে মিষ্টি বিতরণ করে মিছিলে অংশগ্রহণকারী একাধিক শিক্ষার্থী।

আব্দুল করীম মৃধা কলেজের শিক্ষার্থী আবির নেওয়াজ মুন বলেন, আমরা যে রাস্তার উপরে অবস্থান করতেছি সে রাস্তাটি আমাদের শহরের প্রাণ কেন্দের একটি লেক ছিল এবং লেকের পাশে আবাদি জমি ছিল। লেক, আবাদি জমি ভরাট এবং গাছ কেটে যে উন্নয়ন হচ্ছে তা আমরা চাই না।

তিনি আরো বলেন, সৌন্দর্য বর্ধনের নামে নির্বিচারে গাছ নিধন বন্ধ করতে হবে এবং শহরের মানুষের প্রান কেন্দ্র ঝাউবনের আদি সৌন্দর্য রক্ষা করতে হবে।

হৃদয় সাহা জানান, শহরের ঝাউ তলায় সৌন্দর্য বর্ধন, ওয়াকওয়ে কিংবা আধুনিক ল্যাম্পপোস্ট নির্মাণের বিপক্ষে নই আমরা। তবে গাছ বাঁচিয়ে কর্তৃপক্ষ এসব নির্মাণের পরিকল্পনা করতে পারতেন।

এছাড়াও প্রতিবাদ মিছিল ও আলোচনা শেষে নিধনকৃত গাছের গোড়ায় লাল রঙ প্রদান করে প্রতিবাদ মূলক গানের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান শেষ করে জেলার সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

নয়ন মৃধা/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর