পঞ্চম দিনের অনশনে, শিক্ষার্থীদের পাশে শিক্ষকরা

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আলোচনায় বহু বিষয়ে কথা হয়েছে। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীদের প্রধান দাবি উপচার্যের পদত্যাগ বা অপসারণের বিষয়ে কোনো আলোচনা হয়নি। ফলে দাবি আদায়ে রোববার (২৩ জানুয়ারি) পঞ্চম দিনের মতো অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

অনশনে ইতোমধ্যে ১৬ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন বলে খবর পাওয়া গেছে। অসুস্থতার সংখ্যাটা বাড়বে বলে ধারনা করা যাচ্ছে। এদিকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একটি সংগঠন শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে উদ্ভূত পরিস্থিতির জন্য দায়ী ব্যক্তিদের পদত্যাগের দাবি জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার বিষয়ে শনিবার (২২ জানুয়ারি) রাত আড়াইটার দিকে সাংবাদিকদের ব্রিফ করেন আলোচনায় উপস্থিত থাকা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। তিনি জানান,

ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। শিক্ষার্থীদের আইনগত ও একাডেমিক সমস্যা যাতে না হয়, সে জন্য তিনি সেটি দেখবেন। মন্ত্রী আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের অনুরোধ করেছেন তারা যেন অনশন ভেঙে আন্দোলন থেকে সরে যান।

কিন্তু শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কোনো সমাধান না আসায় রোববার অন্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে শিক্ষামন্ত্রীকে লিখিত আকারে দাবি-দাওয়া জানাবেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে নিজেদের মধ্যে আলোচনার পর পরবর্তী করণীয় সম্পর্কেও সিদ্ধান্ত নেবেন তারা।

শিক্ষার্থীরা জানিয়েছেন,

তারা আলোচনা করতে আগ্রহী তবে অনশন ভাঙবেন না। সবকিছু ঠিক থাকলে কাল দুপুরে এ বিষয়ে তারা বিফ্রিং করবেন। মোট ২৩ জন শিক্ষার্থীর মধ্যে এখন পর্যন্ত ১৬ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। আর ৭ জন উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন।

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর