মুসলিম নারী হওয়ায় মন্ত্রিত্ব কেড়ে নিলো ব্রিটিশ সরকার

শুধুমাত্র মুসলিম হওয়ায় বরিস জনসন সরকারে মন্ত্রিত্বের পদ হারাতে হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এক নারী এমপি। সহকর্মীদের কাছে তার ইসলামি বিশ্বাস অস্বস্তিকর করে তুলেছে বলে অভিযোগ করে তাকে পদচ্যুত করা হয় ।

ওই ব্রিটিশ নারী এমপির নাম নুসরাত গনি। তার বয়স ৪৯ । সংবাদমাধ্যমকে তিনি বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে তাকে কনিষ্ঠ পরিবহন মন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়। কারণ হিসেবে হুইপের মাধ্যমে তাকে বলা হয়,

‘আপনার মুসলিম হওয়া একটি সমস্যা হিসেবে উত্থাপিত হয়েছে। আর তাই আপনাকে বরখাস্ত করা হলো।’

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসনের ডাউনিং স্ট্রিট অফিস থেকে এই অভিযোগের বিপরীতে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সরকারি চিফ হুইপ মার্ক স্পেন্সার বলেছেন, নুসরাতের অভিযোগ মূলত তাকে ঘিরেই।

এক টুইটবার্তায় স্পেন্সার জানান,

‘এই অভিযোগ সর্বৈব মিথ্যা। এসব অভিযোগ আমার জন্য মানহানিকর। আমি কখনই ওসব বিদ্বেষমূলক শব্দ ব্যবহার করিনি।’

এদিকে নুসরাত গনি বলেছেন,

‘ডাউনিং স্ট্রিটের এক সভায় আমার মুসলিম হওয়ার বিষয়টি উত্থাপিত হয় এবং সেখানে একজন মুসলিম নারী মন্ত্রী হবে এটা নাকি সহকর্মীদের মধ্যে অস্বস্তি সৃষ্টি করেছিল। তাদের এমন আচরণে আমি এমপি হিসেবে আর দায়িত্ব পালন করব কিনা তা নিয়ে বিবেচনাও করতে বাধ্য হই।’

বার্তা বাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর