আইপিএল নিলাম: সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব-মোস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে উঠা খেলোয়াড়দের নামের তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। নিলামে গতবারের মতোই এবারো সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। বাংলাদেশের দুই বড় তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান এই ভিত্তিমূল্যেই নিলামে আছেন। এবার মেগা অকশনে উঠছে মোট ১২১৪ জন ক্রিকেটারের নাম।

এবার বিদেশি ক্রিকেটাদের মধ্যে ২৭০ জনের আছে আন্তর্জাতিক অভিজ্ঞতা। আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই ৩১২ জন ক্রিকেটারের। এবং সহযোগী দেশগুলো থেকে আছে ৪১ জন ক্রিকেটার।

এবার সাকিব ও মোস্তাফিজুর ছাড়া আরও ৭ জন বাংলাদেশি ক্রিকেটারের নাম নিলামের জন্য নিবন্ধিত হয়েছে। তবে সর্বোচ্চ ৫৯ জন ক্রিকেটারের নাম থাকছে অস্ট্রেলিয়ার। দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ জন দক্ষিণ আফ্রিকার, ওয়েস্ট ইন্ডিজের ৪১ জন, শ্রীলঙ্কার ৩৬ জন, ইংল্যান্ডের ৩০ জন, নিউজিল্যান্ডের ২৯ জন এবং আফগানিস্তানের ২০ জন। এমনকি নেপালের ১৫ জন এবং যুক্তরাষ্ট্রের ১৪ জন ক্রিকেটারের নামও থাকছে নিবন্ধিত খেলোয়াড়দের তালিকায়।

সাকিব ও মোস্তাফিজসহ ৪৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে।

গত আসরেও সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। তবে বাংলাদেশের অলরাউন্ডারকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। তাকে এবার ধরে রাখেনি কলকাতা। ফলে ফের নিলামে উঠছে তার নাম।

গতবার মোস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। বাংলাদেশের বাঁহাতি পেসারকে তার ভিত্তিমূল্যেই কিনেছিল রাজস্থান রয়্যালস। তবে এবার তাকে ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

এবারের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি, বেঙ্গালুরুতে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর