ভৈরবে বোরো আবাদে ব্যস্ত কৃষকরা

হাওর অধ্যুষিত ধানের ভান্ডার হিসেবে খ্যাত কিশোরগঞ্জের ভৈরবে পুরোদমে চলছে বোরো চাষের কাজ। বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। সেই সাথে চলছে চারা পরিচর্যা, রোপন ও জমি প্রস্তুতের কাজ। আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাম্পার ফলনের আশা করছেন চাষিরা। বাজার দর ভালো থাকলে ধারণা করছেন লাভও হবে ভালো। এদিকে বোরো আবাদে চাষিদের সব ধরনের সহযোগিতার কথা জানিয়েছে কৃষি বিভাগ।

ভৈরবে বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা বীজতলা থেকে চারা উত্তোলন, জমি চাষ, চারা রোপন, সেচ ও সার প্রয়োগ করায় ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ, গরু ও মই দিয়ে চলছে মাঠ সমান করা ও বীজতলা থেকে চারা উঠানোসহ এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

কৃষক ইমরান মিয়া, হুমায়ুন মিয়া আলামিন ও বাচ্চু মিয়া জানান, প্রতিদিন দুই থেকে আড়াই একর জমিতে চারা রোপণ করতে পারি, এতে আমাদের ৫০০-৬০০ টাকার মতো প্রতিদিন ইনকাম করতে পারি। সর্বশেষ মৌসুমে ধানের দাম ভালো থাকায় কৃষকরা বেশ লাভের মুখ দেখেছেন, সেজন্য এবার বোরো ধানের চাষাবাদ বেশি হবে বলে ধারণা করা যাচ্ছে।

ভৈরবে উপজেলার শ্রী-নগর, আগানগর ও সাদেকপুরসহ বেশ কয়েকটি ইউনিয়ন এবং জোয়ানশাহী হাওরে প্রায় ৫ হাজার ৮’শ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

কৃষি বিভাগ বলছে, ভালো ফলন পেতে মাঠ পর্যায়ে সার্বিক সহযোগিতা দেয়া হচ্ছে। ঘনকুয়াশা উপেক্ষা দিনভর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এবার ধানের দাম বেশি হওয়ায় বোরো ধানের চাষ বেশি হয়েছে। বাজার দর ঠিক থাকলে ধারণা করছেন লাভভান হবেন এবং আবহাওয়া অনুকুলে থাকলে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।বীজতলা পরিচর্যা থেকে ধান কাটা পর্যন্ত চাষিদের সব ধরনের সহযোগিতার করার কথা জানিয়েছে কৃষি বিভাগ।

এ বিষয়ে ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, ভৈরবের ৫ হাজার ৮’শ ৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বীজতলা থেকে বোরো আবাদে চাষিদের সব ধরনের সহযোগিতার কথা জানিয়েছে তিনি।

জামাল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর