পেটে বাচ্চাসহ গরু জবাই করে মাংস বিক্রির অভিযোগ

ভোলার চরফ্যাসনের দক্ষিণ আইচায় পেটে বাচ্চাসহ গরু জবাই করে মাংস বিক্রির অভিযোগ উঠেছে মহিউদ্দিন নামের এক কসাইর বিরুদ্ধে। মাঠে পরে থাকা গরুর সদ্য বাচ্চা দেখে স্থানীয়রা হৈ চৈ শুরু করলে কসাই বাজার থেকে বিক্রি করা মাংস নিয়ে পালিয়ে যান।

শুক্রবার (২১ জানুয়ারি) ভোরে চরফ্যাসনের দক্ষিণ আইচা বাজারে এঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, দক্ষিণ আইচা বাজারের কসাই মহিউদ্দিন প্রতিদিনের মতো বাজারে মাংস বিক্রি করতে একটি গাভী গরু জবাই করেন। গরুর পেট থেকে বাছুর বাচ্চা বের হলে ওই বাচ্চাটি কসাই মহিউদ্দিন হাসপাতাল সংলগ্ন গরু জবাই করার স্থানের বালুর মাঠে ফেলে রাখেন। স্থানীয়রা ওই জবাই করা গরুর পেট থেকে সদ্য বের হওয়া বাচ্চাটি গরু জবাই করার স্থানের ৭ ফুট দূরে মাঠে পরে থাকতে দেখে হৈ চৈ শুরু করেন। বাচ্চাটি দেখতে ওই মাঠে উৎসুক মানুষ ভিড় জমায়। বিষয়টি কসাই টের পেলে স্থানীয়দের তোপের মুখে পরার ভয়ে মহিউদ্দিন বাজার থেকে মাংস নিয়ে পালিয়ে যান।

দক্ষিণ আইচা বাজারে বাসিন্ধা সোহেল জানান, কসাই মহিউদ্দিনের বিরুদ্ধে আরো একাধিক অভিযোগ রয়েছে। প্রতিনিয়ত রাতের আধারে রোগাক্রান্ত গরু জবাই করে মাসং বিক্রি করছেন। প্রশাসনকে জানিয়ে কখনও কোন প্রতিকার পাওয়া যায়নি। পেটে বাচ্চাসহ গরু জবাই করে ক্রেতাদের সাথে প্রতারনা করেছেন তিনি।

অভিযুক্ত কসাই মহিউদ্দিন জানান, স্থানীয়দের বাঁধার মুখে ওই জবাই করা গরুর মাংস বিক্রি বন্ধ করে দিয়েছি। কোথায় থেকে গরু বাচ্চাটি এলো তার আমার জানা নাই। দক্ষিণ আইচা থানার ওসি শাখাওয়াত হোসেন ডেকে নিয়ে বিষয়টি সমোঝতা করে দিয়েছেন।

তবে কসাইকে ডেকে নেয়ার বিষয় অস্বীকার করে ওসি শাখাওয়াত হোসেন জানান, এঘটনার ব্যবস্থা নেয়া মোবাইল কোর্টের, আমার নয়। কসাই আমার কাছে আসেনি।

উপজেলা সেনেটারী ইন্সপেক্টর নুরুল আমিন জানান, এসব বিষয়গুলো ভ্যাটনরিসার্জেরা দেখেন। এখানে তার করার কিছুই নাই।

উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা মহফুজুর রহমান জানান, যদি রোগাক্রান্ত বা গর্ভবতী গরু জবাই করে মাংস বিক্রি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. আল নোমান জানান, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

আরিফ/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর