জম্মু ও কাশ্মীর নিয়ে নতুন শ্রেণীবিভাগ মোদির

১৮ জানুয়ারী একটি সরকারী বিজ্ঞপ্তিতে, ভারতের মোদি সরকার অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইন্ডিয়ান এডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) এবং ইন্ডিয়ান পুলিস সার্ভিসের (আইপিএস) অফিসারদের পোস্টিংয়ের জন্য ‘কঠিন এলাকা’ হিসাবে নথিবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

অরুণাচল প্রদেশ, গোয়া, মিজোরাম কেন্দ্রশাসিত অঞ্চল (এজিএমইউটি) ক্যাডারের আইএএস এবং আইপিএস অফিসারদের বদলি ও পোস্টিং-এর নির্দেশিকা এর ফলে পরিবর্তন করা হয়েছে। জম্মু ও কাশ্মীর ক্যাডারকে ২০২১ সালের জানুয়ারিতে এজিএমইউটি ক্যাডারের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছিল। এর আগেই জম্মু ও কাশ্মীরকে ৫ আগস্ট, ২০১৯ সালে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

এজিএমইউটি ক্যাডারের বিভাগগুলিকে দুটি বিভাগে বিভক্ত করা হয়েছে। এগুলি হল রেগুলার এবং কঠিন এলাকা। দিল্লি, চণ্ডীগড়, গোয়া, পুদুচেরি, দাদার নগর হাভেলি এবং দমন ও দিউ-এ পোস্টিংগুলি “নিয়মিত এলাকা” বা ক্যাটাগরি এ। অন্যদিকে অরুণাচল প্রদেশ, মিজোরাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে পোস্টিংগুলি “কঠিন এলাকা” বলে চিহ্নিত।

সূত্র: জিনিউজ।
বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর