হঠাৎ ভেঙে পড়েছে মন্দিরসহ ১০ বাড়ি, অতঃপর

ফরিদপুর নগরকান্দা উপজেলা সদরের কুমার নদের পাড়ের একটি মন্দিরসহ ১০টি বাড়ি হঠাৎই ১০ থেকে ২০ ফিট দেবে গেছে। ভেঙে পড়েছে পাকা স্থাপনাও। পাড় জুড়ে দেখা গেছে ফাটল। ঝুঁকিতে রয়েছে নগরকান্দা সরকারি এম এন একাডেমির ভবন, থানা ভবন ও বাজারের কেন্দ্রীয় কালি মন্দির ভবনসহ পৌর বাজার এখন ঝুঁকিতে রয়েছে।

গত সোমবার দিবাগত রাতে এই বাড়িগুলো দেবে যায়। ক্ষতিগ্রস্ত বাড়িগুলো নিম্ম আয়ের সনাতন ধর্মালম্বীদের। আতঙ্কে নদীর পাড়ের বাড়ি থেকে আসবাবপত্র সরিয়ে নিচ্ছে স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, “নগরকান্দা পৌর এলাকার গাংজগদিয়া গ্রামের গাছ, ঘরসহ সব ভেঙে পড়ে আছে। আরও ফাটল দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছে ওই এলাকার মানুষ। কিছুদিন আগেই সরকারিভাবে কুমার নদ খনন করা হয়েছে। তাদের অভিযোগ, খননের সময় ঠিকাদারি প্রতিষ্ঠানের কিছু লোক ও স্থানীয় কিছু লোক মিলে অপরিকল্পিতভাবে নদীর এক পাশে কেটে রেখে গেছে। আর যেই জায়গায় ভেঙেছে সেই এক জায়গাতেই অনেক গভীর করেছে। নদী থেকে উত্তোলিত বালু বিক্রির জন্যই এসব করেছে চক্রটি। যার ফলেই ভেঙে পড়েছে নদী পাড়ের বাড়িগুলো। কয়েকদিন আগেও একইভাবে উপজেলার পাঁচকাইচাইল এলাকায় নদীর পাড়ে বসবাসরত আশরাফ মাতুব্বর ও সেলিম ব্যাপারীর বসতবাড়ি একইভাবে ভেঙে পড়ে বলে ”

ক্ষতিগ্রস্ত উজ্জল মালো বলেন, “কয়েকদিন যাবত একটু ফাটল দেখা গিয়েছিল। সোমবার রাত সাড়ে ৭টার দিকে শব্দ শুনে ঘর থেকে বেরিয়ে দেখি আমার পাশের ঘর ভেঙে নদীতে পড়ে গেছে। পরিবারের লোকজন নিয়ে ঘরের বাহিরে আসি। এমন সময় আমার একতলা ভবনটিও চোখের সামনে ভেঙে পড়ে”

স্থানীয় পৌর কাউন্সিলর জিয়াউর রহমান বলেন, “গতকাল সকালে ফাটল দেখা গেছে, এরপরে আস্তে আস্তে বড় হয় সেই ফাটল। রাতেই ১ টা মন্দির ও ১০ টি বাড়ি ভেঙে পড়ে। ঝুঁকির মুখে আছে আমার ওয়ার্ডের অন্তত ১০০ বাড়ি। পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি, তারা বলেছে দেখি কি করা যায়, কিন্তু এখনও কোনো কাজ তারা শুরু করেনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতী প্রু বলেন, “নদের পাড়ে ফাটল হওয়ায় আমি কর্তৃপক্ষের নিকট লিখিতভাবে জানিয়েছি। জেলা সমন্বয় সভায় এ ব্যাপারে জানানো হয়েছে। নদীর পাড় রক্ষার্থে দ্রুত পদক্ষেপ নেওয়া হচ্ছে”

এ বিষয়ে ফরিদপুর পানি উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, ‘ঘটনার সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে সরেজমিনে লোক পাঠিয়েছি ’ সমাধানের চেষ্টা চলছে।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর