নৌ চ্যানেলটির নাম এখন ‘বঙ্গবন্ধু ক্যানেল’

আন্তর্জাজাতিক নৌ-প্রটোকল রুট বাগেরহাটের মোংলা-ঘষিয়াখালী চ্যানেল’র নাম পরিবর্তন করে‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ রাখা হয়েছে। আগের নাম ‘মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল’ পরিবর্তন করে এই নাম রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তার স্মৃতি বিজড়িত মোংলা-ঘষিয়াখালী চ্যানেলকে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ নামে রূপান্তরিত করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপসহকারী প্রকৌশলী (ড্রেজিং) মো. আনিছুজ্জামান রকি সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন দেশের নদী পথের গুরুত্ব বিবেচনায় মোংলা-ঘষিয়াখালী চ্যানেলটি খনন করেছিলেন। নাব্যতা সংকটের কারণে চ্যানেলটি ২০১০ সাল হতে ২০১৫ সাল পর্যন্ত বন্ধ থাকে। পরে মোংলা বন্দরকে সচল রাখার স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চ্যানেলটি নাব্যতা রক্ষায় ২০১৫ সালের ৩ অক্টোবর ক্যাপিটাল ড্রেজিং দিয়ে খনন শুরু হয়। পরে ২০১৬ সালের ২৭ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নৌযান চলাচলে চ্যানেলটি উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর