শ্রীপুরে শিশু ধর্ষণের ঘটনা ধামাচাপা: ২ মেম্বর আটক

মাগুরার শ্রীপুর উপজেলার কালিনগর গ্রামে টাকার বিনিময়ে ৯ বছরের এক শিশু ধর্ষণের ঘটনা মীমাংসা করার অভিযোগ উঠেছে স্থানীয় মাতবরদের বিরুদ্ধে। দুই মাতবরকে সোমবার সন্ধ্যায় আটক করেছে শ্রীপুর থানা পুলিশ। আটককৃতরা হলেন শ্রীপুর সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাবেক মেম্বর জয়ন্ত বিশ্বাস ও আব্দুল মতিন শেখ।

তথ্য অনুসন্ধানে জানা যায়, দরিদ্র ভ্যানচালকের ৯ বছরের শিশু গত বুধবার বিকালে প্রতিবেশী আরেকটি শিশুর সঙ্গে বাড়ির পাশে খেলা করছিল। এ সময় একই গ্রামের পূর্ণচন্দ্র মণ্ডলের ছেলে সনত মণ্ডল (৪৮) প্রলোভন দেখিয়ে মেয়েটিকে বাড়ির ভেতরে নিয়ে যায়। সেখানে তাকে ধর্ষণ করে। পরে মেয়েটি কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে মা-বাবার কাছে অভিযোগ করে।

একপর্যায়ে জয়ন্ত মেম্বরসহ স্থানীয় মাতবরদের কাছে ধর্ষণের খবর পৌঁছলে তারা মেয়েটির পরিবারকে থানা-পুলিশ করতে নিষেধ করে নিজেরাই সালিশ বৈঠকের আয়োজন করেন। ঘটনার পরদিন বৃহস্পতিবার বিকালে ওই সালিশে জয়ন্ত মেম্বর ছাড়াও মতিন মেম্বর, সরোজিত মাতবর, মনোজিত, বিষ্ণু বাড়ৌ উপস্থিত ছিলেন বলে এলাকাবাসী জানান।

ধর্ষণের শিকার মেয়েটির বাবা, চাচা ছাড়াও গ্রামের আরও অনেকে জানান, ওই সালিশে সনত মণ্ডলকে দোষী সাব্যস্ত করে মুচলেকা নেওয়া হয়; যাতে ভবিষ্যতে এমন কাজ আর না করে, কিন্তু তার কোনো শাস্তি দেওয়া হয়নি।

বৈঠক শেষে মেয়েটির পরিবারকে স্থানীয় মাতবররা ১০ হাজার টাকা দিতে চাইলে সেটি ফিরিয়ে দেওয়ায় তারা ভিকটিমের এক নিকটাত্মীয়ের কাছে ২০ হাজার টাকা গছিয়ে বিষয়টি চেপে যাওয়ার কথা বলেন।

মেয়েটির বড় চাচা বলেন, আমরা মেয়ের সম্মান বিক্রি করতে চাইনি; কিন্তু টাকা ফেরতও দেওয়ার উপায় নেই। সমাজে চলতে গেলে মাতবরদের কথার বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

এদিকে মেয়েটির পরিবারের সঙ্গে কথা বলার বিষয়টি জানতে পেরে ওই গ্রামের মাতবর জয়ন্ত মেম্বর প্রতিবেদককে ফোন করে কৈফিয়ত চান। তিনি বলেন, ইউপি নির্বাচনের সময় আমাদের ঘরবাড়ি ভেঙে দেওয়া হয়েছে। থানা পুলিশ কত জায়গাতে দরখাস্ত দিয়েছি তার কোনো বিচার পাইনি। অথচ মেয়েটির পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ দেওয়া হয়নি, তারপরও কেন এসব বিষয় নিয়ে মাথা ঘামাচ্ছেন?

তবে অভিযুক্ত সনত মণ্ডলকে চড়-থাপ্পড় মেরে তার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে বলে স্বীকার করলেও অর্থ আদায়ের অভিযোগ অস্বীকার করেছেন জয়ন্ত মেম্বর।

বিষয়টি নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পর শ্রীপুর থানা পুলিশ সোমবার সন্ধায় সালিশ বৈঠকের আয়োজনকারী সালিশ বৈঠকের আয়োজন কারী জয়ন্ত মেম্বর( সাবেক) এবং মতিন মেম্বর (সাবেক) দুই জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে শ্রীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকদেব রায় ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তবে এখন পর্যন্ত তাদের গ্রেপ্তার দেখানো হয়নি।

তাছিন জামান/বার্তা বাজার/মনির

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর