উগ্রবাদ প্রতিরোধে কুষ্টিয়া জেলা পুলিশের সেমিনার

সন্ত্রাসবাদকে না বলুন, প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়া জেলা পুলিশ কর্তৃক আয়োজিত দিশা ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টারের কনফারেন্স রুমে সোমবার (১৭ জানুয়ারি) সকাল ১১টায় “উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যম কর্মী ও সুশীল সমাজের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন কুষ্টিয়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, হতাশা থেকে মানুষ জঙ্গিবাদের দিকে জড়িয়ে যাচ্ছে। প্রয়োজনের তাগিদে চলে যাচ্ছে, নেশার ঘোরে ঢুকে যাচ্ছে। এর থেকে আমাদের বিরত থাকতে হবে। পশুর আছে পাশবিকতা আর মানুষের আছে মানবিকতা আর আমাদের এই মানবিকতা ও বিবেক দিয়ে নিজেরদেরকে বিচার করে জঙ্গিবাদ থেকে বিরত থাকতে হবে।

তিনি আরও বলেন, আজকের সেমিনারের প্রতিপাদ্য ‘সন্ত্রাসকে না বলুন, নিজে সচেতন হবো অন্যকে সচেতন করবো।’ এই বাণী আমরা চতুর্দিকে ছড়িয়ে দিবো, সংক্রামক ভাইরাসের মত করে ছড়িয়ে দিবো।

সেমিনারে প্রশিক্ষক হিসেবে বক্তব্য প্রদান করেন কাউন্টার টেরোরিজম ইউনিট ডিএমপি’র অতিরিক্ত উপ পুলিশ কমিশনার রহমত উল্লাহ চৌধুরী বিপিএম (বার)।

এর আগে সেমিনারে বক্তব্য প্রদান করেন পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজমুল আরেফিন, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি আল-মামুন সাগর ও জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন খান। উপস্থিত ছিলেন কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার আতিকুল ইসলাম।

আলোচ্য বিষয়ে বলা হয়, সম্প্রীতিকে জীবনের একটি দর্শন হিসেবে নিতে হবে। অন্যের মতের প্রতি শ্রদ্ধা থাকতে হবে এবং সবার বিশ্বাস ও মত মেনে নেওয়ার মানসিকতা থাকা প্রয়োজন।

তরুণদের এমনভাবে গড়ে তুলতে হবে, যেন তারা উগ্রবাদের দিকে না যায়। আমাদের মনেপ্রাণে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হওয়া জরুরি। প্রযুক্তি কাজে লাগিয়ে উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারলে সমাজে শান্তি আসবে। একটি নির্দিষ্ট বয়সের মানুষের কথা না ভেবে সব বয়সের মানুষের কথা ভাবতে হবে। সহিংস উগ্রবাদ রোধ করতে পরিবার থেকেই উদ্যোগ শুরু করা দরকার। সামাজিক যোগাযোগমাধ্যমের ইতিবাচক ব্যবহার নিশ্চিত করতে হবে। উল্লেখ্য করে বলা হয়, তরুণদের ইচ্ছে, স্বপ্ন, চিন্তা ও মতামত আমাদের জানতে হবে। তাদের ইচ্ছে ও চাহিদার কথা শুনলে সহিংস উগ্রবাদের সঙ্গে জড়িত হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যাবে।

সরোয়ার পারভেজ/বার্তা বাজার/মনির

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর