কাল মোংলাবন্দরে ১৩২টি আমদানীকৃত রিকন্ডিশন্ড গাড়ীর নিলাম

মোংলা বন্দরের কার ইয়ার্ড ও সেডে দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে ২ হাজার ৮শ ৮৪ টি বিভিন্ন ধরণের আমদানীকৃত রিকন্ডিশন্ড গাড়ী। নির্দিষ্ট সময়ের মধ্যে ওই সকল গাড়ী ছাড় করিয়ে না নেয়ায় তারমধ্য থেকে ১শ ৩২ টি বিভিন্ন মডেলের গাড়ী নিলামে তোলা হচ্ছে। তাই আগামীকাল ১৮ জানুয়ারী এই গাড়ীগুলোর নিলাম হবে।

মোংলা কাস্টমস হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা আবু বাসার সিদ্দিকী জানান, মঙ্গলবারের নিলামে ১৬টি মডেলের ১শ ৩২ টি গাড়ীর নিলাম দেয়া হবে। নিলামের মধ্যে রয়েছে হাইয়েস, নোহা, প্রাডো, নিশান প্রেট্রোল ও জাম ট্রাকসহ অন্যান্য গাড়ীও।

তিনি বলেন, মোংলা বন্দর দিয়ে আমদানী করা এসব গাড়ী ৩০ দিনের মধ্যে ছাড় করানোর নিয়ম থাকলেও সংশ্লিষ্টরা তা করেননি। ফলে নিয়মানুযায়ী পর্যায়ক্রমে নিলামে উঠানো হচ্ছে ওই সকল গাড়ী। এর আগে গত বছর ২১ বার নিলামে উঠানো হয়েছিলো প্রায় দুই হাজার গাড়ী। নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশের পর এ গাড়ীগুলো বিক্রির আদেশ দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী ট্রাফিক ম্যানেজার মোঃ কুদরত আলী শেখ বলেন, ২০০৯ সালের ৩ জুন ২শ ৫৫ টি রিকন্ডিশন্ড গাড়ী আমদানীর মধ্যদিয়ে এ বন্দরে গাড়ীর কার্যক্রম শুরু হয়। হক্স-বে অটোমোবাইল কোম্পানি প্রথম এই বন্দরে গাড়ী আমদানি করেন। সেই থেকে এই পর্যন্ত ১ লাখ ৪৬ হাজার ১শ৬৩ টি গাড়ী রিকন্ডিশন্ড গাড়ী আমদানী হয়েছে এই বন্দরে। তারমধ্য থেকে ১ লাখ ৪৩ হাজার ২শ ৭৯ টি গাড়ি বিক্রি ও নিলামের মধ্যে দিয়ে ছাড়করণ করা হয়েছে। বর্তমানে বন্দর জেটির ইয়ার্ড ও সেডে ২ হাজার ৮শ ৮৪ টি গাড়ী রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ রিকন্ডিশন্ডভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি আব্দুল হক বলেন, করোনার কারণে গত ২ বছর তাদের প্রায় ৪ হাজার গাড়ী বিক্রয় কেন্দ্র বন্ধ ছিলো। তাতে তারা প্রায় এক হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়েন। এই অবস্থায় বন্দরে পড়ে থাকা গাড়ীগুলোর নিলাম করা হলে তা ব্যবসায়ীদের জন্য মরার উপর খাঁড়ার ঘাঁ হবে। আমদানীকারকদের ছাড় (সুযোগ) দিয়ে ব্যবসায়ীদের পুঁজি রক্ষার্থে অবিলম্বে নিলাম বন্ধের দাবী জানান তিনি।

কামরুজ্জামান জসিম/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর