সড়ক মেরামতে হাতুড়ি হাতে মহিলা মেম্বার

নওগাঁর বদলগাছীতে নিজের জমানো টাকায় ভাঙা সড়ক মেরামত করলেন সেখানকার মহিলা মেম্বার রেখা। উপজেলার বিলাশবাড়ী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত মহিলা মেম্বার রেখা। তার কষ্টে উপার্জিত জমানো কিছু টাকা ও পার্শ্ববর্তী কোলা ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপনের আর্থিক সহযোগিতায় দুই ট্রাক ইট নিয়ে এসে স্থানীয় দ্বীপগঞ্জ-কোলা সড়ক মেরামত করেন।

এই মেম্বার রেখার সহায়সম্বল বলে কিছুই নেই এমনকি তার ভুমি পর্যন্ত নেই। মাথা গোজার ঠাঁই শুধু একটি সরকারি জায়গায় ছাপড়া ঘর। বাঁশের তৈরি ছাপড়া ঘরে বসবাস করে আজ তিনি জনপ্রতিনিধি। তৃতীয় ধাপে বিলাশবাড়ী ইউপি নির্বাচনে ১, ২ ও ৩নং ওয়ার্ডের সংরক্ষিত আসনে বিপুল ভোটে নারী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

অনেক দিন ধরে সড়কের বেহাল দশায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে উপজেলার দ্বীপগঞ্জ-কোলা সড়ক। বড় বড় গর্তে পড়ে প্রায়ই বিকল হচ্ছে যানবাহন, ঘটছে দুর্ঘটনা। ঠিক এমন সময় জনপ্রিয় নারী ইউপি সদস্য রেখা সড়কটি কিছুটা সংস্কারের উদ্যোগ নেন।

স্থানীয় একজন জানান, দীর্ঘদিন ধরে চলাচলের অনুপোযোগী সড়ক কোলা-দ্বীপগঞ্জ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার পাকা এই সড়কে উঠে গেছে কার্পেটিং। উপজেলার জনবহুল গুরুত্বপূর্ণ মূল সড়কটি দিয়ে প্রতিদিন মিঠাপুর, কোলা, আধাইপুর ও বিলাশবাড়িসহ বেশ কয়েকটি ইউনিয়নের হাজারও মানুষ চলাচল করে নিয়মিত জেলা শহর নওগাঁয়।

এ ছাড়া ট্রাক, অটোরিকশা, ব্যাটারিচালিত ভ্যান, অটো চার্জার গাড়ি, মোটরসাইকেলসহ ছোট বড় অনেক যানবাহন চলাচল করে। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির কোনো সংস্কার না হওয়ায় পিচ উঠে অসংখ্য স্থানে তৈরি হয়েছে ছোট-বড় গর্ত। খানাখন্দে ভরা সড়কে চলাচলে চরম ভোগান্তিতে পড়েছে স্থানীয় জনসাধারণ। কোলা ইউপির চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপনের সহযোগিতায় মহিলা মেম্বার রেখার উদ্যোগে সড়কে মেরামত করা হয়েছে।

এ বিষয়ে নবনির্বাচিত নারী ইউপি সদস্যা রেখা বানু বলেন, সড়কটি ভাঙা থাকায় যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা, আমি আমার সামান্য জমানো টাকা দিয়ে শুধু কাজটি করেছি।
চেয়ারম্যান স্বপন দুই গাড়ি ইট দিয়েছে। আমি নিজেই ইটগুলো মাথায় বহন করে ভ্যানে করে নিয়ে রাস্তা বিছিয়ে দিয়েছি। হাতুড়ি দিয়ে ইটগুলো নিজ হাতেই ভেঙে খানাখন্দ সমান করেছি।

এ বিষয়ে চেয়ারম্যান শাহীনুর ইসলাম স্বপন বলেন, আমার কাছে বিলাশবাড়ী ইউপির মহিলা মেম্বার রেখা এসে বললেন, কোলা-দ্বীপগঞ্জ সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রেখা আমাকে বলে দুই গাড়ি ইট দিতে হবে। আমি তার কথা শুনে যথাসময়ে ইট পৌঁছে দিয়েছি।

স্থানিয়দের দাবী তারা যাতে পুর্ন সংস্কারের জন্য চলাফেরা করতে পারে সরকার যাতে এমন ব্যাবস্থা করে।

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর