নদীর মাটি বিক্রি: ৪ জনের জরিমানা

ফরিদপুরের বোয়ালমারীতে অবৈধভাবে নদী পারের মাটি উত্তোলনের অপরাধে ৪ জনকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১৬ জানুয়ারি) সকালে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেন।

শনিবার ((১৫ জানুয়ারি) উপজেলার পরমেশ্বর্দী ইউনিয়নের ধুলজোড়া গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মো. রেজাউল করিম এ দণ্ডাদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, উপজেলার পরমেশ্বর্দী ইউনিয়নের ধুলজোড়া গ্রামের কুমার নদীর পার থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রয় করছিলেন ওই গ্রামের মিন্টু শরীফের ছেলে মিজান শরীফ।

গোপন সংবাদের ভিত্তিতে সরেজমিনে গিয়ে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫/১ ধারার বিধান ভঙ্গ করার অপরাধে মিজান শরীফকে আটক করে ৩ লাখ টাকা জরিমানা ও একমাসের বিনাশ্রম কারাদন্ড, অনাদায়ে অতিরিক্ত ১৫ দিনের জেল দেন আদালত। এছাড়া এ কাজে সহযোগিতার অপরাধে এক্সকেভেটর চালক ফরিদপুর সদরের কানাইপুরের গংগাবর্দী গ্রামের সাকিব মাতুব্বরকে ৫০ হাজার টাকা জরিমানা ও ১ মাসের জেল। পরমেশ্বর্দী গ্রামের মতি মোল্যা ও হাসামদিয়া গ্রামের টুটুল ফকিরকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। রাত সাড়ে দশটায় নির্বাহী হাকিমের নিজ কার্যালয়ে আদালতের কাজ শেষ করে অপরাধীদের পুলিশের নিকট সোপর্দ করে আদালত। ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউটার হিসেবে সহযোগিতা করেন বোয়ালমারী থানার সহকারী উপ-পরিদর্শক নৃপেন পুইস্তা।

বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা হাকিম মো. রেজাউল করিম বলেন, আজকের জেল জরিমানার মাধ্যমে মাটিখেকোদের সতর্ক করা হলো। তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

রাকিবুল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর