সফল উদ্যোক্তা জয়পুরহাটের তৌহিদ

মা-বাবার অতি আদরের একমাত্র সন্তান তৌহিদ হাসান। বিএসসি ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ালেখার পাঠ চুকিয়ে অবশেষে পূর্ব বংশধরের আদি পেশা কৃষি কাজকেই বেছে নেয় তিনি।

ইঞ্জিনিয়ারিং পাশ করে প্রথমে কিছুদিন রাজধানীর শহর ঢাকায় ভালো বেতনের চাকরিও করেন সে। কিন্ত ইট-পাথরে ঘেরা যানজট যুক্ত শহরে তার কিছুতেই মন বসে না। চাকরি ছেড়ে অবশেষে বাবা আর শ্রমিকের সঙ্গে গায়ে কাঁদা-মাটি লাগিয়ে নিজেদের জমিতে ফসল উৎপাদন আর পুকুরে মাছ চাষে ব্যস্ত সময় পার করছেন এখন।

এমন উচ্চ শিক্ষায় শিক্ষিত তরুন যুবক কৃষি ও মৎস্য দপ্তরে দক্ষ এবং সফল উদ্যোক্তা তৌহিদ হাসানের বাড়ি জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আওলাই গ্রামে।

হারুন-উর-রশিদ ও আমেনা বিবি দম্পতির একমাত্র সন্তান তৌহিদ হাসান। বাবার সঙ্গে মাঠে যোগ দেওয়ার আগে সে ২০১৪ সালে জয়পুরহাট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে আধুনিক পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ গ্রহন করেন।

প্রশিক্ষণ নিয়ে তাদের জমিতে প্রায় সকল প্রকারের শাক-সবজি, ধান ও আলু চাষ এবং পুকুরে মাছ চাষ শুরু করেন। যুব উন্নয়নের প্রশিক্ষণ কাজে লাগিয়ে প্রথমেই সফল হন তিনি।
এরপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তার।

লেখাপড়া শেষে চাকরির পিছনে না দৌঁড়ে কৃষি ও মৎস্য চাষে সফল তিনি। এসব থেকে প্রতিবছর তার আয় হয় ১০ থেকে ১৫ লক্ষ টাকা।

তার এমন সফলতার পথে এলাকার অনেক শিক্ষিত বেকার যুবকরাও পথচলা শুরু করছেন। যুব উন্নয়ন কেন্দ্র ও এলাকার মডেল এখন তিনি।

তৌহিদ হাসানের জমিতে দেশী-বিদেশী বেগুন, মরিচ, বাঁধা ও ফুল কপি, টমেটো, করলা, শিম ও লাউসহ শীতকালীন বিভিন্ন রকমের সবজিতে ভরপুর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন শ্রমিকসহ আলুর ক্ষেত পরির্চচা করতে। দেখা যায় শ্রমিকের কাজ করে অনেকেই সংসার চালাচ্ছেন। পরবর্তীতে গরু ও মুরগীর ফার্ম করে এলাকার শতাধিক লোকের কর্মসংস্থান সৃষ্টি করবে বলে জানান তিনি।

তৌহিদের বাবা আক্ষেপ করে বার্তা বাজারকে বলেন, ছেলেকে অনেক টাকা খরচ করে লেখাপড়া শিখিয়েছি ভালো চাকরির আশায়। ছেলে কিছুদিন ঢাকায় চাকরিও করলো। এখন কিনা চাকরি ছেড়ে বাড়ি এসে আমার সঙ্গে জমিতে কৃষি কাজ ও মাছ চাষ করছে।

চাকরি ছেড়ে এসব করায় প্রথমে মন খারাপ হলেও এখন ভালো লাগে ছেলের এসব কাজ দেখে। শুধু চাকরি করেই যে টাকা উপার্জন করা যায় এমন ধারনা ভেঙ্গে দিয়েছে আমার ছেলে বলে জানান হারুন।

মিলন/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর