হাসপাতালে অনিয়ম রোধে অর্ধশতাধিক সিসিটিভি ক্যামেরা

রোগীদের বিভিন্নভাবে হয়রানি ও আশপাশে গড়ে উঠা ক্লিনিকের দালালদের হাত থেকে বাচতে যেনো এক সংগ্রাম। ২৫০ শয্যাবিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের বিভিন্নভাবে হয়রানি করে আশপাশে গড়ে উঠা ক্লিনিকের দালালরা। যেকোনোভাবে ভুল বুঝিয়ে অপারেশন, পরীক্ষা-নিরীক্ষাসহ চিকিৎসা করাতে ক্লিনিকে নিয়ে যেতে নানা কৌশলের আশ্রয় নেয় দালালরা। পরে ক্লিনিকে নেওয়ার পর ইচ্ছেমতো চলে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা ব্যয়। এতে সবচেয়ে বেশি হয়রানির শিকার হয় প্রত্যন্ত এলাকা থেকে সরকারি চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।

এমনকি হাসপাতালের ভেতরে প্রকাশ্যে তাদের এই কৌশলী প্রতারণার শিকার হতে হয় রোগীদের। আরও অভিযোগ রয়েছে, হাসপাতালের সরকারি ওষুধ চুরিসহ একই ব্যক্তি বিভিন্ন নামে বারবার ওষুধ নেওয়ার। তবে উপযুক্ত প্রমাণ না থাকায় ব্যবস্থা নিতে পারে না হাসপাতাল কর্তৃপক্ষ।

তবে এখন থেকে হাসপাতালে অনিয়ম অনেকাংশেই কমবে বলছে হাসপাতাল কর্তৃপক্ষ। কারণ ২৫০ শয্যাবিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে স্থাপন করা হয়েছে ৫৩টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা। পুরো হাসপাতালের ভেতর ও বাইরের নিরাপত্তা-ব্যবস্থা করতেই নেওয়া হয়েছে এমন উদ্যোগ। ৮ তলাবিশিষ্ট হাসপাতালের নতুন ভবনে ৩১ ও পুরাতন ভবনে রয়েছে ২২টি সিসি ক্যামেরা।

জানা যায়, আগে থেকেই পুরাতন ভবনে ২২টি ক্যামেরা ছিল। কিন্তু কয়েক দিন আগে নতুন ভবনে আরও ৩১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। হাসপাতালের বাইরের চার দিক, জরুরি বিভাগ, বর্হিবিভাগ, ফার্মেসি, করিডোর, অপারেশন থিয়েটারসহ পুরো হাসপাতাল এখন ক্যামেরার আওতায়। হাসপাতালে বিভিন্ন অপরাধীদের শনাক্ত করাসহ নানা অনিয়ম ধরা পড়বে সার্কিট ক্যামেরায়।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. নুরুন্নাহার নাসু ঢাকা জানান, পুরো হাসপাতাল ভবনে ক্যামেরা স্থাপনের ফলে অভ্যন্তরীণ নিরাপত্তা বাড়বে। এমনকি নানা অপরাধ ধরা পড়বে ক্যামেরায়। মাঝেমধ্যে এখানে রোগী ও তাদের স্বজনদের মোবাইল, টাকাসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র হারিয়ে যায়। তা উদ্ধার ও অপরাধী শনাক্তে ভূমিকা রাখবে সিসি ক্যামেরা।

উল্লেখ্য, নতুন ভবনের ৩১টি ক্যামেরা জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ও পুরাতন ভবনের ২২টি ক্যামেরা আবাসিক মেডিকেল অফিসারের (আরএমও) কক্ষ থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর