প্রতিবন্ধী ভাই-বোনের মানবেতর জীবনযাপন

পরিবারের দুই সন্তান প্রতিবন্ধী হওয়ায় মানবেতর জীবনযাপন করছেন বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কালু গাজীর ছেলে শাহজালাল ও মেয়ে সুখী আক্তার।

বাড়ি থেকে বের হওয়া মাটির রাস্তাটি চলাচলের অনুপযোগী হওয়ায় হুইলচেয়ারে চলাফেরা করতে পারছেনা ওই অসহায় সুখী।

প্রতিবন্ধী শাহজালাল মুজিববর্ষের পেয়েছেন উপহারের ঘর। তার বাবা-মা পেয়েছে সরকারি সহায়তা বয়স্ক ভাতা। এসব পেয়েও আর একটি সুখের প্রত্যাশা থেকে যায় পরিবারটির। চলাচলের জন্য শেষ ভরসা হুইল চেয়ার থাকলেও রাস্তাটি সংস্কার না হওয়ায় চরম দূর্ভোগে পড়তে হয়েছে তাদের।

জন্মগতভাবে দুই ভাই বোন প্রতিবন্ধী, লাফিয়ে লাফিয়ে ৮০০মি. রাস্তা পাড়ি দিয়ে যায় স্কুলে। প্রবল ইচ্ছা শক্তি দিয়ে শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তারা। বাবা-মা, দুই ভাই-বোন নিয়ে তাদের সংসার। শুধুমাত্র নিজেদের জন্য নয়, এলাকার জন্য পাকা রাস্তাটি চান এই প্রতিবন্ধী শাহজালাল এবং তার পরিবার। রাস্তা খারাপ হওয়ায় ঘর থেকে বের হতে অনেকটা কষ্ট পোহাতে হচ্ছে দুই ভাই-বোনের। বোন সুখী শারীরিক ও বাকপ্রতিবন্ধী। শাহজালাল তিনিও শারীরিক প্রতিবন্ধী। তাদের সকল স্বপ্ন পূরণ হলেও একটি স্বপ্ন অপূরণ থেকে যায়। যেটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছে দাবি এই প্রতিবন্ধী পরিবারটির। শুধুমাত্র শাহজালাল ও সুখী নয়, সুস্থ মানুষও এ রাস্তা দিয়ে হাঁটতে পারছে না।

এ বিষয়ে বেতাগী উপজেলা চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান বলেন, বিগত দিন থেকে তিনি এই পরিবারের খোঁজখবর নিয়েছেন। খুব শীঘ্রই এই পরিবারটিকে পাকা রাস্তা করে দেওয়া হবে ।

এ বিষয়ে বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন বার্তা বাজারকে বলেন, প্রতিবন্ধী শাহজালাল এবং সুখী মানবতার জীবন যাপন করছে। রাস্তা দিয়ে হাঁটতে পারছে না। বিষয়টি আপনাদের মাধ্যমে আমি শুনেছি । খুব শীঘ্রই ওই রাস্তাটি করে দেওয়া হবে। কোনো আশ্বাস নয়, অতি শীঘ্রই রাস্তাটি সংস্কারের কার্যকরী ব্যবস্থা নেবেন এই প্রত্যাশা অসহায় পরিবারের।

প্রবল ইচ্ছা শক্তি দিয়ে শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তারা। বাবা-মা, দুই ভাই বোন নিয়ে তাদের সংসার। শুধুমাত্র নিজেদের জন্য নয়, এলাকার জন্য পাকা রাস্তাটি চান এই প্রতিবন্ধী শাহজালাল এবং তার পরিবার।

মেহেদী/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর