ভারতের সেই ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন

খুনের মামলায় ভারতের গুরমিত রাম রহিম সিংকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির হরিয়ানা রাজ্যের আদালত। ডেরার সাবেক ম্যানেজার রঞ্জিত সিংয়ের হত্যার ঘটনায় পাঁচ জনের যাবজ্জীবন সাজা হয়েছে।

তারা হলেন- গুরমিত রাম রহিম, কৃষ্ণন লালা, জসবীর সিং, অবতার সিং এবং সবদিলকে গত ৮ অক্টোবর দোষী সাব্যস্ত করেছিলেন হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত।

সোমবার (১৮ অক্টোবর) সিবিআইয়ের আইনজীবী বলেন, পাঁচজনকে যাবজ্জীবন সাজা দিয়েছেন আদালত। সেইসঙ্গে গুরমিত রাম রহিমকে ৩১ লাখ টাকা এবং বাকি চারজনকে ৫০,০০০ টাকা করে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

২০০২ সালের ১০ জুলাই হরিয়ানার কুরুক্ষেত্রের খানপুর কোলিয়ান গ্রামে ডেরার সাবেক ম্যানেজার রঞ্জিতকে গুলি করে খুন করা হয়েছিল। বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছিল, ডেরার সদর দফতরে নারীদের যৌন হেনস্থার অভিযোগে বেনামি চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে সন্দেহে তাকে খুন করা হয়েছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) চার্জশিট অনুযায়ী, গুরমিতের ধারণা ছিল যে, সেই বেনামি চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে। তাই তাকে হত্যার জন্য ষড়যন্ত্র তৈরি করেছিলেন।

সোমবারের রায়ের পর রঞ্জিতের ছেলে জগসীর বলেন, (সাজা নিয়ে) আমরা সন্তুষ্ট। আমার পরিবারের জন্য এটা দীর্ঘ লড়াই ছিল। এই বছরগুলো আমরা ভয়ে-ভয়ে বেঁচে আছি। কিন্তু ন্যায়বিচারের জন্য লড়াই চালিয়ে গেছি।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর