নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা সম্পন্ন

ভর্তিচ্ছুদের পদচারণায় ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষাতে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে (নোবিপ্রবি) অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ অক্টোবর) ‘এ’ ইউনিটের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কেন্দ্রে মোট ৩ হাজার ৪৬২ জন ভর্তিচ্ছুর মধ্যে প্রায় ৯৫% পরীক্ষায় উপস্থিত ছিলেন। দুপুর ১২ টা থেকে ১টা পর্যন্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীদের যাতায়াত, থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় । জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয়েছে, ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উৎসবমুখর পরিবেশে দুপুরে ১২ টায় ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার শুরু হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন তরফ থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা আয়োজনে সবরকমের ব্যবস্থা নেওয়া হয়।

কোভিড-১৯ পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষার্থীদের দেহের তাপমাত্রা পরিমাপ ও মাস্ক পরিধান করে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার অনুমতি প্রদান করে । পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেকোন জরুরি স্বাস্থ্যসেবা প্রদানে জন্য মেডিকেল টিম প্রস্তুত ছিল । ভর্তি পরীক্ষার্থীদের পরিবহনের জন্য নোবিপ্রবি প্রশাসনের তরফ থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস সার্ভিস পরীক্ষার্থীদের প্রদান করা হয়।

নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার – উল আলম পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা হল পরিদর্শন করেন। এসময়ে তিনি পরীক্ষার্থী ও হল পরিদর্শকদের সাথে পরীক্ষা নিয়ে কথা বলেন। এসময়ে উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন জাতীয় গণমাধ্যম ও নোবিপ্রবি ক্যাম্পাস সাংবাদিকবৃন্দ।

হল পরিদর্শন শেষে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল আলম সাংবাদিকদের বলেন, “সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সবধরনের আয়োজন করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নোয়াখালীর বিভিন্ন স্তরের প্রশাসনিক ব্যক্তিবর্গদের সাহায্য ও সহযোগিতায় করেছে। এসময়ে উপাচার্য নোবিপ্রবি বিএনসিসি, নোবিপ্রবি রোভার স্কাউট, নোবিপ্রবি সাংবাদিক সমিতিকে ভর্তি পরীক্ষা আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানান।

ভর্তি পরীক্ষা দিতে আসা নোয়াখালী সরকারী মহিলা কলেজের শিক্ষার্থী নুর ই জান্নাত মুনিয়া বলেন, ” গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ার কারণে একসাথেই ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অংশগ্রহণের সুযোগ হয়েছে। এটি শিক্ষার্থীদের যাতায়াত বাবত ভোগান্তিকে হ্রাস করেছে। তুলনামূলক ভাবে আজকে পরীক্ষার প্রশ্ন কঠিন হয়েছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থী এবং অভিভাবকরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য বিশ্ববিদ্যালয় ভিতরে ও বাহিরের বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন ছিল। এর পাশাপাশি নোবিপ্রবি বিএনসিসি ও রোভার স্কাউট পরীক্ষা হলের নিরাপত্তা দায়িত্ব ও স্বেচ্ছাসেবক হিসেবে ভূমিকা পালন করে।

ফাহাদ হোসেন/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর